kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

করোনায় শ্রমিকদের প্রতি মানবিক হওয়ার আহ্বান গার্মেন্ট শ্রমিক টিইউসি’র

অনলাইন ডেস্ক   

১১ এপ্রিল, ২০২১ ১৬:৩১ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় শ্রমিকদের প্রতি মানবিক হওয়ার আহ্বান গার্মেন্ট শ্রমিক টিইউসি’র

ফাইল ফটো

করোনা মহামারির নতুন ঢেউ মোকাবেলায় আসন্ন সর্বাত্মক লকডাউনে শ্রমিকদের প্রতি মানবিক আচরণ করার আহ্বান জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। আজ রবিবার সংগঠনের সভাপতি শ্রমিকনেতা অ্যাডভোকেট মন্টু ঘোষ ও সাধারণ সম্পাদক শ্রমিকনেতা জলি তালুকদার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই আহ্বান জানান।

বিবৃতিতে তারা বলেন, ক্রমাগত সংক্রমণ ও মৃত্যুহার বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সরকার আগামী ১৪ এপ্রিল থেকে সারা দেশে সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে। পোশাকশিল্পের মালিকপক্ষের সংগঠনসমূহ কারখানা খোলা রাখার দাবি জানিয়েছে। যা গ্রহণযোগ্য নয়। কারণ কারখানার শ্রমিকরা এই দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি হলেও তাদের জীবন ও স্বাস্থ্য নিরাপত্তা সব সময় উপেক্ষা করা হয়েছে।

তারা বলেন, গত বছর সাধারণ ছুটির সময় শ্রমিকদের বেতন কাটা হয়েছে, তাদের বোনাস থেকে বঞ্চিত করা হয়েছে। সারা দেশের মানুষ স্বাস্থ্যঝুঁকি এড়াতে বাড়িতে অবস্থান করলেও শ্রমিকদের কারখানায় কাজ করতে হয়েছে। এমনকি শত শত মাইল হেঁটে তাদের কাজে যোগদানে বাধ্য করা হয়েছে। মহামারি পরিস্থিতির সুযোগ নিয়ে শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে। অধিকাংশ ক্ষেত্রে চাকরিচ্যুত শ্রমিকরা প্রাপ্য আইনানুগ পাওনা থেকে বঞ্চিত হয়েছে।

বিবৃতিতে বর্তমান আশঙ্কাজনক পরিস্থিতিতে দেশের সব নাগরিকের প্রতি সমান আচরণ করার আহ্বান জানিয়ে বলা হয়, সর্বাত্মক লকডাউনে কারখানা বন্ধ রাখতে হবে। এর আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করার মধ্য দিয়ে তাদের ঘরে থাকা নিশ্চিত করতে হবে। শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানান তারা।



সাতদিনের সেরা