kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

সিবিসাসের শোক

‘নিষ্ঠাবান সাংবাদিক হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন হাসান শাহরিয়ার’

অনলাইন ডেস্ক   

১০ এপ্রিল, ২০২১ ২০:৪৯ | পড়া যাবে ৩ মিনিটে



‘নিষ্ঠাবান সাংবাদিক হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন হাসান শাহরিয়ার’

জাতীয় প্রেসক্লাব ও কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি, দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক বরেণ্য সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে ঢাকায় কর্মরত সিলেটি সাংবাদিকদের সংগঠন সিলেট বিভাগ সাংবাদিক সমিতি (সিবিসাস)। এই মহীরূহ সাংবাদিক সিবিসাস-এর প্রধান উপদেষ্টা ছিলেন।

সিবিসাস-এর সভাপতি আজিজুল পারভেজ ও সাধারণ সম্পাদক ঝর্ণা মনি এক যৌথ শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শোক বার্তায় তারা বলেন, হাসান শাহরিয়ার ছিলেন একজন আদর্শ ও নিষ্টাবান সাংবাদিক।

বিজ্ঞাপন

তিনি নীতির প্রশ্নে কখনও আপোষ করেননি। সব সময় ব্যক্তিগত লোভ-লালসার উর্ধ্বে ছিলেন। তিনি আমাদের একজন প্রণম্য অভিভাবক ছিলেন। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এগিয়ে যাওয়ার প্রেরণা দিতেন। তাঁর প্রত্যক্ষ তত্ত্বাবধান ও নির্দেশনায় সিবিসাস আত্মপ্রকাশ করে। আদর্শবান সাংবাদিকতার জন্য তিনি সব সময় উদ্বুদ্ধ করে গেছেন। তাঁর মৃত্যুতে আমরা আমাদের একজন প্রিয় অভিভাবককে হারালাম। আমরা তাঁকে স্মরণ রাখবো। নিষ্ঠাবান সাংবাদিক হিসেবে এ দেশের সাংবাদিকতার ইতিহাসেও তিনি স্মরণীয় হয়ে থাকবেন। তাঁর আদর্শ অনুসরণের মাধ্যমে আমাদের সাংবাদিকতা পেশাকে সমুজ্জ্বল রাখতে হবে।

প্রসঙ্গত, হাসান শাহরিয়ার ক্যান্সার আক্রান্ত ছিলেন। ফুসফুসের সমস্যা নিয়ে গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবস্থা জটিল হলে কয়েকটি সরকারি হাসপাতালে আইসিইউর জন্য খোঁজ করা হয়। সরকারি হাসপাতালে আইসিইউ না পেয়ে তাকে ইমপালস হাসপাতালে ভর্তি করা হয়। পরে করোনা পরীক্ষা করলে তার কোভিড-১৯ পজিটিভ আসে। শনিবার (১০ এপ্রিল) সকাল ১১টার দিকে ওই হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

হাসান শাহরিয়ারের গ্রামের বাড়ি সুনামগঞ্জের তাহিরপুরে। তাঁর পিতা মকবুল হোসেন চৌধুরীও একজন খ্যাতিমান সাংবাদিক ছিলেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি ব্যক্তিজীবনে চিরকুমার ছিলেন।

শনিবার বাদ আসর জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এ সময় জাতীয় প্রেসক্লাব, সাংবাদিকদের বিভিন্ন সংগঠন এবং সিবিসাসের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে রায়েরবাজার কবরস্থানে তাঁকে দাফন করা হয়।
সাংবাদিক হাসান শাহরিয়ার স্বাধীনতার আগে পাকিস্তানের দৈনিক দ্য ডনে কাজ করেন। মুক্তিযুদ্ধের পর তিনি দৈনিক ইত্তেফাকে যোগ দেন। তিনি কূটনৈতিক সাংবাদিক হিসেবে খ্যাতি অর্জন করেন। ২০০৪ সালে তিনি দৈনিক ইত্তেফাকের নির্বাহী সম্পাদক হিসেবে অবসরে যান। তিনি বিভিন্ন সময়ে বিশ্বের বিখ্যাত সাপ্তাহিক যুক্তরাষ্ট্রের নিউজ উইক ও ভারতের ডেকান হেরাল্ডের প্রতিনিধি ছিলেন। কিছুদিন ইংরেজি দৈনিক ডেইলি সানের সম্পাদক ছিলেন। মৃত্যুর আগে তিনি চট্টগ্রামের পিপলস ভিউ পত্রিকার উপদেষ্টা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।



সাতদিনের সেরা