kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

করোনাকালে মাতৃত্বকালীন ছুটি এক বছর করতে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক   

৫ এপ্রিল, ২০২১ ১৭:০৩ | পড়া যাবে ২ মিনিটে



করোনাকালে মাতৃত্বকালীন ছুটি এক বছর করতে আইনি নোটিশ

দেশে যত দিন করোনাভাইরাসের সংক্রমণ অব্যাহত থাকবে, তত দিন সরকারি ও বেসরকারি কর্মজীবী নারীদের মাতৃত্বকালীন ছুটি ছয় মাসের পরিবর্তে এক বছর করা এবং এই ছুটির বিষয়ে বিদ্যমান বৈষম্য দূর করতে সরকারকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ, জনপ্রশাসন, আইন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ এবং মহিলা ও শিশুবিষয়ক সচিব বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট শাম্মী আক্তারের পক্ষে আইনজীবী মো. জে আর খান রবিন জনস্বার্থে সোমবার এ নোটিশ পাঠিয়েছেন। নোটিশে ১৫ দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় উচ্চ আদালতে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে নোটিশে বলা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ‘বর্তমান করোনাভাইরাসের (কভিড-১৯) কারণে গর্ভবতী নারীদের জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত কর্মক্ষেত্রে যেতে হচ্ছে। বাংলাদেশ সরকার এর আগে বাংলাদেশ সার্ভিস রুল (পার্ট-১)-এর রুল ১৯৭(১) সংশোধন করে সরকারি কর্মজীবী নারীদের ক্ষেত্রে মাতৃত্বকালীন ছুটি চার মাসের পরিবর্তে ছয় মাস করলেও বর্তমান পরিস্থিতিতে তা অত্যন্ত অপ্রতুল। কারণ, গর্ভবতী মা এ ভাইরাস দ্বারা আক্রান্ত হলে তার গর্ভের শিশুসহ পরিবারের সবাই আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এতে একটি পরিবার পুরোপুরি হুমকির সম্মুখীন হয়ে পড়ে।’

নোটিশে বলা হয়, একটি সুষ্ঠু সমাজ গঠনে নারীদের ভূমিকা অগ্রগণ্য। নারীরা নানাভাবে সম্মানিত। তাই তারা সম্মানসহ নানা রকম সুবিধা পাওয়ার হকদার। অথচ মাতৃত্বকালীন ছুটির নিয়ম অনেক বেসরকারি প্রতিষ্ঠান মানছে না। এতে সরকারি ও বেসরকারি কর্মজীবী নারীদের মধ্যে বৈষম্য বিদ্যমান। করোনা মহামারির মধ্যেও এ অবস্থা চলছে। এই বৈষম্য অবসানে এখন পর্যন্ত কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। তাই নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে সরকারি ও বেসরকারি কর্মজীবী নারীদের মাতৃত্বকালীন ছুটি ছয় মাসের পরিবর্তে এক বছর করতে হবে। সরকারি ও বেসকারি প্রতিষ্ঠানের বৈষম্য দূর করতে পদক্ষেপ নিতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা