kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

করোনা মোকাবেলায় পুলিশ কর্মকর্তাদের যে নির্দেশনা দিলেন আইজিপি

অনলাইন ডেস্ক   

৪ এপ্রিল, ২০২১ ২৩:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



করোনা মোকাবেলায় পুলিশ কর্মকর্তাদের যে নির্দেশনা দিলেন আইজিপি

বর্তমান করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারি সব নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। গতকাল রবিবার বিকেলে পুলিশ সদর দপ্তরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সব মেট্রোপলিটন, রেঞ্জ ও জেলার পুলিশ সুপারকে এসংক্রান্ত নির্দেশনা দেন তিনি।

আইজিপি বলেন, সরকারের নির্দেশনাগুলো সোমবার (৫ এপ্রিল) থেকে কার্যকর হবে। তবে এসব নির্দেশনা বাস্তবায়নে বল প্রয়োগ নয় বরং জনগণকে উদ্বুদ্ধ করার ওপর জোর দিতে হবে। তা ছাড়া গত বছরের মতো এবারও উন্মুক্ত স্থানে বাজার বসার ব্যবস্থা করতে হবে এবং যেসব দোকানপাট খোলা থাকবে, সেখানে পূর্ণাঙ্গরূপে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।  

বিদেশফেরত ব্যক্তিদের কোয়ারেন্টিন প্রসঙ্গে তিনি বলেন, বিদেশ থেকে কেউ এলে ১৪ দিন কোয়ারেন্টিন নিশ্চিত করতে হবে। প্রয়োজনে তাদের অবস্থান চিহ্নিত করতে হবে। ‘জরুরি সেবাগুলো, শিল্প-কারখানা ও গার্মেন্ট খোলা থাকবে। তবে গণপরিবহন বন্ধ থাকবে। এর মধ্যে পণ্য পরিবহনকারী যানবাহন চলাচল স্বাভাবিক থাকবে। 

পুলিশ সদস্যদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে দায়িত্ব পালনের নির্দেশ দিয়ে তিনি আরো বলেন, স্বাস্থ্য সুরক্ষা মেনে দায়িত্ব পালন করতে হবে। করোনা আক্রান্ত রোগী ও মৃত ব্যক্তির সংস্পর্শে যাওয়ার প্রয়োজন হলে অবশ্যই পিপিই,  ফেসশিল্ড, মাস্কসহ সব সুরক্ষাসামগ্রী ব্যবহার করতে হবে।
পুলিশের সব স্থাপনায় প্রবেশের ক্ষেত্রে ‘নো মাস্ক, নো এন্ট্রি’ নীতি কঠোরভাবে বাস্তবায়নের নির্দেশ দিয়ে তিনি বলেন, পুলিশের সব স্থাপনা নিয়মিত জীবাণুমুক্ত করতে হবে।



সাতদিনের সেরা