kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

করোনা কেড়ে নিল ৪৫ প্রাণ

২৪ ঘণ্টায় শনাক্ত ৫০৪২

নিজস্ব প্রতিবেদক   

৩১ মার্চ, ২০২১ ০৩:৩৯ | পড়া যাবে ৩ মিনিটে



করোনা কেড়ে নিল ৪৫ প্রাণ

দেশে করোনাভাইরাসের সংক্রমণ অনেকটা হঠাৎ করেই লাফিয়ে চূড়ায় উঠতে শুরু করেছে ভয়ানকভাবে। দৈনিক শনাক্তের সংখ্যা বিবেচনায় যা কয়েক দিন ধরেই ছাড়িয়ে যাচ্ছে আগের সব রেকর্ড। মৃত্যুও এগিয়ে চলছে দ্রুত গত বছরের সর্বোচ্চ দৈনিক মৃত্যুর সংখ্যার দিকে। গতকাল মঙ্গলবারও শনাক্ত হয়েছে পাঁচ হাজার ৪২ জন এবং মৃত্যু হয়েছে ৪৫ জনের।

অন্যদিকে গত বছরের শুরু থেকে গতকাল পর্যন্ত শনাক্ত ও মৃত্যুর পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায়, মাঝে কয়েক মাস শনাক্ত ও মৃত্যু নিম্নমুখী হলেও গত এক মাসে তা চূড়ায় উঠে গেছে। ওই বিশ্লেষণ অনুসারে গত বছর ৮ মার্চ থেকে শনাক্ত ও ১৮ মার্চ থেকে মৃত্যু শুরুর পর ওই মাসের বাকি দিনগুলোতে মোট শনাক্ত ছিল ৫১ জন ও মৃত্যু পাঁচজন, এপ্রিলে শনাক্ত পাঁচ হাজার ৫২ ও মৃত্যু ছিল ১৫৮ জনের, মে মাসে শনাক্ত ৩৭ হাজার ৫০৫ জন ও মৃত্যু ৪৪৭ জনের, জুন মাসে সর্বোচ্চ শনাক্ত এক লাখ ৮৭৫ জন ও মৃত্যু হয় এক হাজার ১৭০ জনের, জুলাইতে শনাক্ত হয় ৮৬ হাজার ৭১১ জন ও মারা যায় এক হাজার ২৫৫ জন, আগস্টে শনাক্ত হয় ৮০ হাজার ৮০২ জন ও মারা যায় এক হাজার ২৪৬ জন, সেপ্টেম্বরে শনাক্ত ৫০ হাজার ৪৮৩ জন ও মৃত্যু ৯৭০ জন, অক্টোবরে শনাক্ত ৪৩ হাজার ৮৮৫ জন ও মৃত্যু ৬৫৪ জন, নভেম্বরে শনাক্ত ৫৮ হাজার ৫৬৮ জন ও মারা যায় ৭৩৯ জন, ডিসেম্বরে শনাক্ত ৪৭ হাজার ৫৬৪ জন ও মারা যায় ৮৮৭ জন, চলতি বছরের জানুয়ারি মাসে শনাক্ত হয় ২৫ হাজার ২৭৪ জন ও মারা যায় ৬৩৯ জন, ফেব্রুয়ারিতে শনাক্ত হয় সাত হাজার ৬৫৪ জন ও মারা যায় ২০৫ জন। আর চলতি মাসে দুটি সূচকই বেড়ে গিয়ে শনাক্ত হয় ৬০ হাজার ৫১৩ ও মারা গেছে ৫৯৯ জন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল ২৪ ঘণ্টায় মোট পরীক্ষা হয় ২৬ হাজার ৬২০টি নমুনা। এর মধ্যে শনাক্ত হয়েছে পাঁচ হাজার ৪২ জন। শনাক্তের হার ১৮.৯৪ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্ত ছয় লাখ ৫৯ হাজার ৩৭ জন। এর মধ্যে মারা গেছে আট হাজার ৯৯৪ জন ও সুস্থ হয়েছে পাঁচ লাখ ৪০ হাজার ১৮০ জন। গত ২৪ ঘণ্টায় মৃত ৪৫ জনের মধ্যে ২৮ জন পুরুষ ও ১৭ জন নারী। যাদের মধ্যে ১০ বছরের নিচের এক শিশু, ২১-৩০ বছরের দুজন, ৩১-৪০ বছরের দুজন, ৪১-৫০ বছরের সাতজন, ৫১-৬০ বছরের আটজন ও ষাটোর্ধ্ব ২৫ জন। যারা ঢাকা বিভাগের ৩৭ জন, চট্টগ্রাম বিভাগের তিনজন, রাজশাহী ও খুলনায় দুজন করে ও সিলেটের একজন।



সাতদিনের সেরা