kalerkantho

রবিবার। ২৮ চৈত্র ১৪২৭। ১১ এপ্রিল ২০২১। ২৭ শাবান ১৪৪২

স্মৃতিসৌধে জনগণের শ্রদ্ধা নিবেদন সঙ্কুচিত করায় বাম জোটের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   

২৬ মার্চ, ২০২১ ১৮:৫১ | পড়া যাবে ২ মিনিটে



স্মৃতিসৌধে জনগণের শ্রদ্ধা নিবেদন সঙ্কুচিত করায় বাম জোটের ক্ষোভ

ফাইল ফটো

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শহীদদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণে জাতীয় স্মৃতিসৌধ সর্বস্তরের জনগণের জন্য সঙ্কুচিত করায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। বর্তমান সরকারের ওই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বাম গণতান্ত্রিক জোটভুক্ত সকল দল ও গণসংগঠনসমূহ মহান স্বাধীনতা দিবসে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ‘শিখা চিরন্তন’-এ পুষ্পমাল্য অর্পণ করেছে।

আজ শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ওই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বাম জোটের সভায় বলা হয়েছে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব থেকে দেশের ১৭ কোটি মানুষকে বিচ্ছন্ন করে দিয়ে কেবল মাত্র সরকার ও তাদের দলীয় নেতৃবৃন্দ ও বিদেশি অতিথিদের শ্রদ্ধা জানানো নির্বিঘ্ন করতে সাধারণ মানুষের শ্রদ্ধা জানানোর বিষয়টি সঙ্কুচিত করে দেওয়া হয়েছে। সাভার, আশুলিয়া, নবীনগরের মানুষদের অবরুদ্ধ করা হয়। স্মৃতিসৌধ অভিমুখী পরিবহন বন্ধ করে দেওয়ায় এবং সময় নির্ধারণ করে দেওয়ায় জনগণের পক্ষে স্মৃতিসৌধে গিয়ে শহীদদের শ্রদ্ধা জানানোর সুযোগ সঙ্কুচিত হয়।

বাম জোটের সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতনের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ, বাসদ (মার্কসবাদী)’র মানস নন্দী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের অধ্যাপক আব্দুস সাত্তার, সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক, গণসংহতি আন্দোলনের বাচ্চু ভূঁইয়া, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির আমেনা আক্তার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আকবর খান প্রমূখ।

এদিকে বাসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মহান স্বাধীনতা দিবসের ৫০ বছর পূর্তি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে শিখা চিরন্তনে বাসদের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করার করা হয়।

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে জনসাধারণের প্রবেশের সময় সংকুচিত করার অগণতান্ত্রিক সিদ্ধান্তের প্রতিবাদে স্মৃতিসৌধের পরিবর্তে শিখা চিরন্তনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর সিদ্ধান্ত নেয় বাসদসহ বাম গণতান্ত্রিক জোটের শরীক রাজনৈতিক দল ও গণসংগঠনসমূহ।

এ সময় উপস্থিত ছিলেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ ও রাজেকুজ্জামান, কেন্দ্রীয় পাঠচক্রের সদস্য  জুলফিকার আলী, আহসান হাবিব বুলবুল, খালেকুজ্জামান লিপন, মাঈন উদ্দিন চৌধুরী, আল কাদেরী জয়, রুখশানা আফরোজ আশা প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা