kalerkantho

মঙ্গলবার । ১ আষাঢ় ১৪২৮। ১৫ জুন ২০২১। ৩ জিলকদ ১৪৪২

শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে হচ্ছে করোনা ইউনিট, শিগগির রোগী ভর্তি

অনলাইন ডেস্ক   

২৪ মার্চ, ২০২১ ১০:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে হচ্ছে করোনা ইউনিট, শিগগির রোগী ভর্তি

রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের ১৪ তলায় ৪৮টি কেবিনের মধ্যে প্রথম ধাপে ২১টিকে করোনা ইউনিটে রূপান্তর করা হচ্ছে। দেশে করোনা রোগীর সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায় সরকারি নির্দেশনা অনুযায়ী এই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। শিগগির রোগী ভর্তির ব্যবস্থা করছে কর্তৃপক্ষ। 

শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত ২২ মার্চ স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো প্রজ্ঞাপন পাঠানো হয়েছে। এবিষয়ে আজ  বুধবার (২৪ মার্চ) ইনস্টিটিউটের পরিচালকের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বৈঠকের কথা রয়েছে।

জানা গেছে, ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে বর্তমানে কোনো শয্যা খালি নেই। বার্ন ইনস্টিটিউট ৫০০ শয্যা। এখানে বর্তমানে রোগী ভর্তি আছে সাড়ে ৪০০ মতো। প্রতিদিন আউটডোরে ২৫০০০ রোগী দেখা হয়। তাছাড়া ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে এখনো দগ্ধ রোগীদের পুরোপুরি চিকিৎসা কার্যক্রম চালু করা হয়নি। যেহেতু সরকার সিদ্ধান্ত জানিয়েছে, ইনস্টিটিউটে করোনা রোগীদের চিকিৎসা দিতে। তাই দ্রুত সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

সূ্ত্র জানায়, ইনস্টিটিউটের ১৪ তলায় ৪৮টি কেবিন রয়েছে। প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে, সেখানে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হবে।

ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক পার্থ শংকর পাল বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী কেবিন খালি করা হচ্ছে। তবে ঢামেক কর্তৃপক্ষের মাধ্যমে কোভিড রোগীরা ভর্তি হবেন। তাদেরকে চিকিৎসা দেবেন ঢামেকের মেডিসিন বিভাগের চিকিৎসকরা।



সাতদিনের সেরা