kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

স্বাধীনতা পুরস্কারের অনুষ্ঠান সাময়িক স্থগিত

বাহরাম খান   

১৮ মার্চ, ২০২১ ২০:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



স্বাধীনতা পুরস্কারের অনুষ্ঠান সাময়িক স্থগিত

এবারো সময়মতো স্বাধীনতা পুরস্কারের অনুষ্ঠান হচ্ছে না। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষ্যে টানা ১০ দিনের অনুষ্ঠানের কারণে স্বাধীনতা পুরস্কারের অনুষ্ঠান সাময়িকভাবে স্থগিত করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রথা অনুযায়ী প্রতি বছর স্বাধীনতা দিবসের আগের দিন অর্থাৎ ২৫ মার্চ রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বেসামরিক পর্যায়ে সর্বোচ্চ এই পুরস্কার পান বিজয়ীরা। গত বছর করোনার কারণে অক্টোবর মাসে ভার্চুয়ালি সেই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল। এবারের অনুষ্ঠানটি এপ্রিল মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহের মধ্যে হতে পারে। দেশে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ ১৯৭৭ সাল থেকে স্বাধীনতা পুরস্কার দিচ্ছে সরকার।

এবার নয় জন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করেছে সরকার। এদের মধ্যে নাট্যজন আতাউর রহমান আজ বৃহস্পতিবার সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, আপাতত অনুষ্ঠান হচ্ছে না বলে আমাকে জানানো হয়েছে। দেশব্যাপী চলা বড় অনুষ্ঠানের কারণে অনুষ্ঠানটি কিছুদিন পেছানো হচ্ছে। এপ্রিল মাসের প্রথম দিকে অনুষ্ঠানটি হতে পারে। তবে এখনো তারিখ নির্ধারিত হয়নি। স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৮ ক্যারটের পঞ্চাশ গ্রাম ওজনের স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য এবার প্রয়াত আহসানউল্লাহ মাস্টার, আখতারুজ্জামান বাবু ও আওয়ামী লীগ নেতা এ কে এম বজলুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। এছাড়া সাহিত্যে কবি মহাদেব সাহা, সংস্কৃতিতে চলচ্চিত্রকার-গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ও নাট্যজন আতাউর রহমান পুরস্কার পাচ্ছেন। বিজ্ঞান ও প্রযুক্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ড. মৃন্ময় গুহ নিয়োগী, সমাজসেবা বা জনসেবায় পুরস্কার পাচ্ছেন অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন। গবেষণা ও প্রশিক্ষণে প্রতিষ্ঠান হিসেবে এবার পুরস্কার পাচ্ছে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।



সাতদিনের সেরা