kalerkantho

শনিবার । ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮। ১২ জুন ২০২১। ৩০ শাওয়াল ১৪৪২

দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকে বসেছে বাংলাদেশ ও মালদ্বীপ

অনলাইন ডেস্ক   

১৮ মার্চ, ২০২১ ১২:৪২ | পড়া যাবে ২ মিনিটে



দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকে বসেছে বাংলাদেশ ও মালদ্বীপ

দ্বিপক্ষীয় সম্পর্ক আরো এগিয়ে নিতে আনুষ্ঠানিক বৈঠকে বসেছে বাংলাদেশ ও মালদ্বীপ। আজ বৃহস্পতিবার (১৮ মার্চ) সকাল ১১টার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শুরু হয়।

ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই শীর্ষ বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালদ্বীপের পক্ষে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ নেতৃত্ব দিচ্ছেন। বৈঠক শেষে দুই দেশের মধ্যে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, দুই শীর্ষ নেতার বৈঠকে অন্যান্য ইস্যুর সঙ্গে মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের সুযোগ-সুবিধার বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে। এ ছাড়া ব্যবসা-বাণিজ্য, মৎস্য, স্বাস্থ্য, পর্যটনসহ নানা ক্ষেত্রভিত্তিক দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে আলোচনা হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে মালদ্বীপের প্রেসিডেন্ট গতকাল বুধবার (১৭ মার্চ) সকালে ঢাকায় আসেন। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানান রাষ্ট্রপতি। সেখানে মালদ্বীপের প্রেসিডেন্টকে গার্ড অব অনার দেওয়া হয়।

এরপর মালদ্বীপের প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতিসৌধে যান এবং স্বাধীনতার জন্য আত্মত্যাগকারী বীর শহীদদের সম্মান জানান। সাভার থেকে ফিরে তিনি ঢাকার ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল বিকেলে মালদ্বীপের প্রেসিডেন্টের সঙ্গে হোটেল ইন্টারকন্টিনেন্টালে সাক্ষাৎ করেন। এরপর জাতীয় প্যারেড স্কয়ারে রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দেন মালদ্বীপের প্রেসিডেন্ট।



সাতদিনের সেরা