kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

'বঙ্গবন্ধুর কখনো রাজনৈতিক নেতা হবার উদ্দেশ্য ছিল না’

নিজস্ব প্রতিবেদক   

১৭ মার্চ, ২০২১ ১৯:১৯ | পড়া যাবে ২ মিনিটে



'বঙ্গবন্ধুর কখনো রাজনৈতিক নেতা হবার উদ্দেশ্য ছিল না’

ফাইল ফটো

বঙ্গবন্ধু রাজনৈতিক নেতা হবেন এমন উদ্দেশ্য তাঁর কখনোই ছিল না। তাঁর অসাম্প্রদায়িক চেতনা, দেশপ্রেম সবসময়ই কাজে কথায় ফুটে ওঠে। বঙ্গবন্ধুর নেতৃত্বে নারীর রাজনীতিতে নেতৃত্বদানের পথ তৈরি হয়। অন্যের মতকে তিনি শ্রদ্ধা করতেন। বঙ্গবন্ধুর দর্শনকে পূর্ণ করতে হলে তিনি যে সংবিধান রেখে গেছেন, তার পূর্ণ বাস্তবায়ন করতে হবে বলে মন্তব্য করেন মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

আজ বুধবার (১৭ মার্চ) বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ‘আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধু’ বিষয়ক অনলাইনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশফাক হোসেন। সভার শুরুতে সংগীত পরিবেশন করেন সংগীত শিল্পী সুরাইয়া পারভীন এবং সংগীত শিল্পী ডা. সুস্মিতা আহমেদ। আবৃত্তি করেন অভ্র ভট্টাচার্য।

স্বাগত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, মুক্তির লক্ষ্যে চলমান এই সুদীর্ঘ যাত্রাপথের কান্ডারী ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রায় সাড়ে সাত কোটি মানুষের স্বাধীনতার আকাঙ্খাকে ধারণ করে বঙ্গবন্ধু হয়ে ওঠেন স্বাধীনতার এক মূর্ত প্রতীক। বাঙ্গালির এই মহান নায়কের অসাধারণ সংগ্রামের ইতিহাস যেন প্রজন্ম থেকে প্রজন্মে বহমান থাকে
 
রেহানা ইউনূস বলেন, পৃথিবীর মানচির্ত্রে স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠার পেছনে বঙ্গবন্ধুর যে কঠোর সংগ্রামী জীবনের ইতিহাস রয়েছে তা নতুন প্রজন্মের কাছে এখনো অজানা। অভাবী, দাঙ্গাপীড়িত ও দুর্দশাগ্রস্ত বাঙ্গালির জীবনরক্ষায় তিনি নিজের প্রাণকে তুচ্ছ করে সবসময় থেকেছেন সম্মুখভাগে।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশফাক হোসেন বলেন, এক অবিসংবাদিত নেতা ছিলেন বঙ্গবন্ধু। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের অধিকারের লক্ষ্যে ও নির্যাতিত নারীর অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করেছেন। নারীর রাজনৈতিক ক্ষমতায়নে , অর্থনৈতিক ক্ষমতায়নেও সুদূরপ্রসারী ভ‚মিকা গ্রহণ করেছেন। বাংলাদেশের জাতীয় ঐক্যের প্রতীক হলেন বঙ্গবন্ধু। আন্দোলন সংগ্রামে তিনি এক আলোকবর্তিকা হয়ে থাকবেন।

মন্তব্য



সাতদিনের সেরা