kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

নিউ ইয়র্কে শিল্পী সফি চৌধুরী স্মরণে উদীচীর ভার্চুয়াল সভা

বিশেষ প্রতিনিধি, নিউ ইয়র্ক   

১৬ মার্চ, ২০২১ ১০:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



নিউ ইয়র্কে শিল্পী সফি চৌধুরী স্মরণে উদীচীর ভার্চুয়াল সভা

উদীচী যুক্তরাষ্ট্র ও উদীচী স্কুল অব পারফর্মিং আর্টসের যৌথ আয়োজনে সদ্যপ্রয়াত সফি চৌধুরী হারুণের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। উদীচী যুক্তরাষ্ট্রের সহ-সভাপতি এবং উদীচী স্কুল অব পারফর্মিং আর্টসের সংগীত শিক্ষক সফি চৌধুরী হারুণ গত ৪ মার্চ ২০২১ ভোর ১টা ১০ মিনিটে মৃত্যুবরণ করেন।

স্মরণসভায় যুক্তরাষ্ট্র ছাড়াও বাংলাদেশ এবং কানাডা থেকে অনেকেই যোগ দেন।

উদীচী যুক্তরাষ্ট্রের সভাপতি ড. মোহাম্মদ আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণসভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি ও বিশিষ্ট আবৃত্তিকার বেলায়েত হোসেন, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সাবেক সভাপতি সৈয়দ হাসান ইমাম, ডাকসুর সাবেক সাংস্কৃতিক সম্পাদক ও বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক নাটব্যাক্তিত্ব ম হামিদ, একুশে পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব জামালউদ্দিন হোসেন, একুশে পদকপ্রাপ্ত লেখক, বিজ্ঞানী ও উদীচীর উপদেষ্টা ড. নুরুন্নবী, স্বাধীন বাংলা বেতারের কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায়,  অর্থনীতিবিদ ও ইউনিভার্সিটি অব ডেনভার-এর প্রফেসর ড. হায়দার এ খান, উদীচীর উপদেষ্টা ও উদীচী স্কুলের বাংলা বিভাগের প্রধান বেলাল বেগ, উদীচীর উপদেষ্টা সৈয়দ মোহাম্মদুল্লাহ্‌, উদীচীর উপদেষ্টা এবং লেখক হাসান ফেরদৌস, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি ফাহিম রেজা নূর, ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, ঘাতক দালাল নির্মূল কমিটির উপদেষ্টা এবং কবি হাসানাল আব্দুল্লাহ, উদীচী স্কুলের তবলা বিভাগে শিক্ষক প্রখ্যাত তবলাবাদক তপন মোদক, নিউ ইয়র্কের নাট্যজগতের পরিচিত মুখ ও কৃষ্টির পরিচালক শীতেশ ধর।

এছাড়া উদীচী যুক্তরাষ্ট্রের নির্বাহী কমিটির অধিকাংশ সদস্যই উপস্থিত ছিলেন।

সভার শুরুতেই সদ্যপ্রয়াত সফি চৌধুরী হারুণ এবং ১৯৯৯ সালের ৬ মার্চ যশোরে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর দ্বাদশ সম্মেলনে বোমা হামলায় নিহতদের উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন করা হয়। এর পরই সভাপতি ড. মোহাম্মদ আব্দুল্লাহ অনুষ্ঠানের সূচনা বক্তব্যে সফি চৌধুরী হারুণকে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তাঁর পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

উদীচী স্কুলের শিশুদের প্রতি সফি চৌধুরী হারুণের যত্ন নিয়ে গান শেখানো কথা উল্লেখ করে তিনি তাঁর অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। 



সাতদিনের সেরা