kalerkantho

বুধবার । ২ আষাঢ় ১৪২৮। ১৬ জুন ২০২১। ৪ জিলকদ ১৪৪২

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে সেই প্রতিবেদন অনলাইন থেকে সরাতে হাইকোর্টের লিখিত আদেশ

আল-জাজিরার প্রতিবেদন অনলাইন থেকে সরাতে ব্যবস্থা নেবে বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক   

১৫ মার্চ, ২০২১ ১৬:৩৯ | পড়া যাবে ৩ মিনিটে



আল-জাজিরার প্রতিবেদন অনলাইন থেকে সরাতে ব্যবস্থা নেবে বিটিআরসি

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরায় প্রচারিত প্রতিবেদনটি সব অনলাইন মাধ্যম থেকে সরাতে পদক্ষেপ নিতে বিটিআরসিকে দেওয়া নির্দেশ সংবলিত লিখিত আদেশ সোমবার প্রকাশিত হয়েছে। ৩৭ পৃষ্ঠার এ আদেশে আল-জাজিরায় প্রচারিত প্রতিবেদনটি সব অনলাইন প্ল্যাটফরম,  ইউটিউব, টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ যাতে  সরিয়ে ফেলে এবং পুনরায় আপলোড না করে, সে বিষয়ে তাদের অনুরোধ জানাতে ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিটিআরসির প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, রাষ্ট্রের প্রধান, সরকারপ্রধান ও সেনাবাহিনীপ্রধানের বিরুদ্ধে যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, তার মাধ্যমে এ মাটির সন্তান হিসেবে আমরা বিস্মিত ও অপদস্ত হয়েছি। কিন্তু গত পহেলা ফেব্রুয়ারি প্রচারিত সংবাদটি অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরাতে সরকারের যথাযথ দায়িত্বশীলদের পক্ষ থেকে দৃশ্যমান কোনো পদক্ষেপ দেখা যায়নি।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ গত ১৭ ফেব্রুয়ারি এ আদেশ দেন। বাংলাদেশে সম্প্রচার বন্ধ এবং আল-জাজিরায় প্রচারিত প্রতিবেদন ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরানোর নির্দেশনা চেয়ে করা রিট আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন হাইকোর্ট।

আদালত আদেশে বলেন, জনস্বার্থে এই রিট আবেদন করা হয়েছে, কিংবা কিভাবে তার মৌলিক অধিকার ক্ষুণ্ণ হয়েছে তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন রিট আবেদনকারী। তবে একটি গণতান্ত্রিক রাষ্ট্র, দেশের সমাজব্যবস্থা এবং দেশের ভাবমূর্তির কথা বিবেচনা করে আদালত তার বিশেষ ক্ষমতাবলে বিটিআরসির প্রতি এ আদেশ দিচ্ছেন।

আদালত অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ছয় অ্যামিকাস কিউরি সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার ফিদা এম কামাল, অ্যাডভোকেট কামালুল আলম, সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, প্রবীর নিয়োগী ও ড. শাহদীন মালিক, রিট আবেদনকারী ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন এবং বিটিআরসির আইনজীবী ব্যারিস্টার খন্দকার রেজা-ই রাকিবের বক্তব্য শুনে এ আদেশ দেন।

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে গত পহেলা ফেব্রুয়ারি আল-জাজিরায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এ অবস্থায় বাংলাদেশে আল-জাজিরার সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন গত ৮ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট আবেদন দাখিল করেন। রিট আবেদনে বাংলাদেশকে নিয়ে সম্প্রতি আল-জাজিরায় প্রচারিত প্রতিবেদন ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরানোর নির্দেশনা চাওয়া হয়।

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন ভিত্তিহীন উল্লেখ করে পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও তথ্য মন্ত্রণালয়, আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর), পুলিশ সদর দপ্তর থেকে পৃথক পৃথক বিবৃতি দিয়ে প্রতিবাদ জানানো হয়েছে। এ ছাড়া সরকারের বিভিন্ন মহল থেকেও প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের সাংবাদিক মহল থেকেও প্রতিবাদ জানানো হয়েছে। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশ বাংলাদেশে আল-জাজিরার সম্প্রচার বন্ধের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে।



সাতদিনের সেরা