kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

মুজিববর্ষে জ্ঞানের আলো ভ্রাম্যমাণ লাইব্রেরির যাত্রা শুরু

অনলাইন ডেস্ক   

১৩ মার্চ, ২০২১ ২০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুজিববর্ষে জ্ঞানের আলো ভ্রাম্যমাণ লাইব্রেরির যাত্রা শুরু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জের স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন কর্তৃক প্রকাশিত ‘আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়েছে।

গতকাল শুক্রবার সন্ধ্যায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্মরণিকাটির মোড়ক উন্মোচন করেন। একই সঙ্গে জ্ঞানের আলো ভ্রাম্যমাণ লাইব্রেরিরও উদ্বোধন করেন তিনি।

ভ্রাম্যমাণ লাইব্রেরিটি জ্ঞানের আলো পাঠাগারের পরিচালনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচিত এলাকা কোটালীপাড়া উপজেলার স্কুল-কলেজগুলোতে চলাচল করবে।

প্রধানমন্ত্রীর অ্যাসাইনমেন্ট অফিসার আফরোজা বিনতে মনসুর গাজী লিপির সভাপতিত্বে অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লা খন্দকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান ড. হারুন রশিদ, অতিরিক্ত সচিব কাজী আশরাফ, যুগ্ম সচিব শওকত আলী, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত শিশু সাহিত্যিক খালেক বিন জয়েন উদদীন, কথাসাহিত্যিক অরুণ কুমার বিশ্বাস, সিআইপি যশোদা জীবন দেবনাথ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, কোটালীপাড়ায় সত্যিকারের জ্ঞানের আলো ছড়িয়েছে জ্ঞানের আলো পাঠাগার। করোনার ভয়াবহ সময়েও পাঠাগারটি মানুষের পাশে এসে যেভাবে দাঁড়িয়েছিল সত্যিই তা প্রশংসনীয়।

জ্ঞানের আলো পাঠাগারের সভাপতি সুশান্ত মণ্ডল বলেন, জাতির পিতার জীবন ও কর্মের বহুমত্রিকতা এবং মহান আদর্শ পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরার প্রত্যয়ে জ্ঞানের আলো পাঠাগার ‘আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক এই বিশেষ স্মরণিকাটি প্রকাশ করে।

কোটালীপাড়া উপজেলার শিক্ষার্থীদের মেধা বিকাশের লক্ষ্যে মুজিববর্ষে ভ্রাম্যমাণ লাইব্রেরি পরিচালানার উদ্যোগ নেয় জ্ঞানের আলো পাঠাগার। ভ্রাম্যমাণ লাইব্রেরিটি কোটালীপাড়ার সব স্কুল-কলেজসহ আবাসিক এলাকাসমূহে নিয়মিত চলাচল করবে। উপজেলার যে কোনো ব্যক্তি ফেরত দেওয়ার শর্তে পড়ার জন্যে এখান থেকে বিনামূল্যে বই সংগ্রহ করতে পারবেন।

মন্তব্য



সাতদিনের সেরা