kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন আজ

বিশেষ প্রতিনিধি   

১০ মার্চ, ২০২১ ০৪:৪২ | পড়া যাবে ২ মিনিটে



সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন আজ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির (২০২১-২২ ইং) দুই দিনব্যাপী নির্বাচনের আজ বুধবার প্রথম দিন। আগামীকাল বৃহস্পতিবারও ভোট গ্রহণ করা হবে। এবারের নির্বাচনে সাত হাজার ৭১৯ জন ভোটাধিকার প্রয়োগ করবেন। সমিতির একটি সভাপতি, দুটি সহসভাপতি, একটি সম্পাদক, একটি কোষাধ্যক্ষ, দুটি সহসম্পাদক ও সাতটি সদস্য পদে ভোট গ্রহণ করা হবে। নির্বাচন পরিচালনার জন্য গঠিত উপকমিটির আহ্বায়ক করা হয়েছে সাবেক বিচারপতি এ এফ এম আবদুর রহমানকে।

সমিতির কার্যনির্বাহী পরিষদের ১৪টি পদের জন্য ৫১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। সভাপতি পদে পাঁচজন, সহসভাপতি পদে সাতজন, সম্পাদক পদে চারজন, কোষাধ্যক্ষ পদে চারজন, সহসম্পাদক পদে সাতজন এবং সদস্য পদে ২৪ জন প্রার্থী হয়েছেন।

এবারের নির্বাচনে সরকার সমর্থক আইনজীবীদের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেল (সাদা প্যানেল) থেকে সভাপতি পদে সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু ও সম্পাদক পদে আব্দুল আলীম মিয়া জুয়েলের নেতৃত্বে একক প্যানেল দিলেও বিএনপিপন্থী আইনজীবীদের দুটি প্যানেল দেওয়া হয়েছে। মূল বিএনপিপন্থী আইনজীবীদের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) থেকে সভাপতি পদে সাবেক ছাত্রলীগ নেতা মো. ফজলুর রহমান ও সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল নির্বাচন করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, এবারে সাদা ও নীল প্যানেল থেকে সভাপতি ও সম্পাদক পদে মনোনয়ন পাওয়া ব্যক্তিদের গ্রহণযোগ্যতা প্রায় সমপর্যায়ে। আইনজীবীদের কাছে তাঁদের প্রত্যেকের জনপ্রিয়তা রয়েছে। ফলে এই দুটি পদে হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতা হতে পারে। সাদা প্যানেল থেকে সভাপতি প্রার্থী আবদুল মতিন খসরু এর আগে দুইবার নির্বাচন করে নীল প্যানেলের প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন। এ কারণে এবার তিনি সহানুভূতি ভোট পেতে পারেন। অন্যদিকে নীল প্যানেল থেকে সভাপতি প্রার্থী ফজলুর রহমান ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হওয়ায় এর সুবিধা তিনি পেতে পারেন।

মন্তব্য



সাতদিনের সেরা