kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

স্পিকারের সঙ্গে আলজেরিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০২১ ১৯:১৪ | পড়া যাবে ২ মিনিটে



স্পিকারের সঙ্গে আলজেরিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ লারবি। মঙ্গলবার বিকেলে স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে সাক্ষাৎকালে তারা দেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্যের প্রসার, কভিড-১৯ পরিস্থিতি, সংসদীয় মৈত্রী গ্রুপ প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করেন।

এ সময় স্পিকার বলেন, করোনা মহামারি মোকাবেলায় অসাধারণ নেতৃত্বের জন্য তিনজন নারী প্রধানমন্ত্রীর মধ্যে অন্যতম হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্সপাইরেশনাল লিডারশিপ সম্মাননা অর্জন করেছেন, যা জাতির জন্য গৌরবের। করোনাকালে অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের দৈনন্দিন জীবন স্বাভাবিক রাখতে প্রণোদনা ঘোষণার মাধ্যমে সময়োপযোগী কার্যক্রম গ্রহণ করেছেন তিনি। তার দূরদর্শী নেতৃত্ব ও সময়োপযোগী পদক্ষেপের কারণে করোনাকালেও দেশে খাদ্যাভাব পরিলক্ষিত হয়নি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ১৯৭৩ সালের ৫ থেকে ৯ সেপ্টেম্বর ভূমধ্যসাগরীয় উপকূলীয় রাষ্ট্র আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে চতুর্থ জোটনিরপেক্ষ শীর্ষ সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি বৈষম্যহীন পৃথিবী গড়তে সবাইকে এক হয়ে শোষিতের পক্ষে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন। ফলে সম্মেলনের ঘোষণাপত্রে বাংলাদেশকে জাতিসংঘের সদস্যপদ দিতে জোটনিরপেক্ষ দেশগুলোর জোর সমর্থনের কথা অন্তর্ভুক্ত করা হয়। সেই বৈষম্যহীন পৃথিবী গড়তে সবাইকে কাজ করতে হবে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্যের প্রসারে আলজেরিয়ার ধারাবাহিক সহযোগিতা কামনা করেন তিনি।

সাক্ষাৎকালে রাষ্ট্রদূত রাবাহ লারবি বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতিম দেশ হিসেবে অভিহিত করে বলেন, পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। কভিডকালীন সরকারের অর্থনীতির চাকা সচল রাখার প্রচেষ্টা, রাজনীতিসহ সব ক্ষেত্রে নারীর অংশগ্রহণ এবং এসডিজি অর্জনে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা