kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

নারী দিবসে সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সমাবেশ

‘নারীর মর্যাদা ও সমঅধিকার প্রতিষ্ঠার সংগ্রাম জোরদার করার আহ্বান’

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০২১ ১৭:০১ | পড়া যাবে ২ মিনিটে



‘নারীর মর্যাদা ও সমঅধিকার প্রতিষ্ঠার সংগ্রাম জোরদার করার আহ্বান’

আন্তর্জাতিক নারী দিবসে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম আয়োজিত সমাবেশ থেকে নারীর মর্যাদা ও সমঅধিকার প্রতিষ্ঠার সংগ্রাম জোরদার করার আহ্বানো হয়েছে। এ সময় সারাদেশে নারী ও কন্যা শিশু হত্যা, ধর্ষণ, ফতোয়া, যৌতুক, উত্ত্যক্তকরণসহ ঘরে-বাইরে সর্বত্র সকল প্রকার নারী নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়।

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত ওই সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু। বক্তৃতা করেন সংগঠক রুখসানা আফরোজ আশা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি আল কাদেরী জয়, ঢাকা নগর সভাপতি মুক্তা বাড়ৈ ও কেন্দ্রীয় সদস্য সুস্মিতা মরিয়ম।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, নারী দিবস ঘোষণার ১০৯ বছর পরেও নারীরা রাষ্ট্রীয়ভাবে আইনী বৈষম্যের শিকার। এখনও সম্পত্তির উত্তরাধিকারে নারীর সমান অধিকার প্রতিষ্ঠা পায়নি। ‘সমকাজে সমমজুরি’ আইনে থাকলেও, প্রায় সকল অপ্রাতিষ্ঠানিক খাতের নারী শ্রমিকদের ক্ষেত্রে তার বাস্তবায়ন নেই। অন্যদিকে সারাদেশে নারী-শিশু নির্যাতন-ধর্ষণ-হত্যা ভয়াবহভাবে বেড়ে চলেছে। ৩ বছরের শিশু থেকে ৬০ বছরের বৃদ্ধা-যেকোন বয়সের নারী ধর্ষণের শিকার হচ্ছেন। ঘরে, বাইরে, পথে, গণপরিবহণে, শিক্ষাপ্রতিষ্ঠানে, কলকারখানায়, কর্মক্ষেত্রে, শহীদ মিনারে, ধর্মীয় প্রতিষ্ঠানে, পাহাড়ে, সমতলে দেশের এমন কোন জায়গা নেই, যেখানে নারীরা ধর্ষণ-নির্যাতনের শিকার হচ্ছেন না। ধর্ষণ-নির্যাতনের কারণে নারীর স্বাভাবিক জীবনযাপন কল্পনার বিষয়ে পরিনত হয়েছে।

সমাবেশে নেতৃবৃন্দ কৃষিসহ সকল ক্ষেত্রে সমকাজে নারী-পুরুষের সমমজুরি নিশ্চিত ও গৃহ শ্রমিক সুরক্ষা নীতিমালা বাস্তবায়ন, সম্পত্তির উত্তরাধিকারে নারী-পুরুষের সমঅধিকার ও ইউনিফর্ম সিভিল কোড চালু, গৃহস্থালি কাজকে অর্থনৈতিক কাজ হিসেবে স্বীকৃতি, জেলায় জেলায় দুঃস্থ নারী পুনর্বাসন কেন্দ্র নির্মাণ এবং সরকারি-বেসরকারি বৈষম্য দূর করে সকল প্রতিষ্ঠানে ৬ মাস সবেতন মাতৃত্বকালীন ছুটি কার্যকর করার দাবি জানান।

এসব দাবি আদায়ে আগামী ১২ মার্চ বিকেল ৩টায় শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সামনে গণনারী সমাবেশ ও মিছিলের কর্মসূচী সফল করার আহ্বান জানানো হয়।

মন্তব্য



সাতদিনের সেরা