kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

বাংলাদেশকে ধরপাকড় বন্ধ করতে ৯ মানবাধিকার সংস্থার আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০২১ ০১:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশকে ধরপাকড় বন্ধ করতে ৯ মানবাধিকার সংস্থার আহ্বান

কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর

মানবাধিকার কর্মীদের ধরপাকড় বন্ধ করতে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে বিদেশি নয়টি মানবাধিকার সংস্থা। একই সঙ্গে তারা লেখক মুশতাক আহমেদের ন্যায়বিচারের দাবিতে আন্দোলনরতদের শান্তিপূর্ণভাবে সমবেত হওয়ার অধিকার এবং মত প্রকাশের স্বাধীনতাকে সম্মান জানাতে ও সুরক্ষা দেওয়ার আহ্বান জানিয়েছে। গতকাল শনিবার এক যৌথ বিবৃতিতে তারা ওই আহ্বান জানায়।

সংস্থাগুলো হলো এশিয়ান ফেডারেশন অ্যাগেইনস্ট ইনভলান্টারি ডিজঅ্যাপিয়ারেন্স (এএফএডি), এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলাপমেন্ট (ফোরাম-এশিয়া), এশিয়ান হিউম্যান রাইটস কমিশন (এএইচআরসি), এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন (অ্যানফ্রেল), সিভিকাস, ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, এলিয়স জাস্টিস-মোনাস ইউনিভার্সিটি, এফআইডিএইচ: ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, ওএমসিটি: ওয়ার্ল্ড অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার এবং রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস। 

বিবৃতিতে সংস্থাগুলো বলেছে, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হওয়ার পর প্রায় ১০ মাস কারাগারে বন্দি ছিলেন মুশতাক আহমেদ। সরকারের সমালোচনা করে ফেসবুক পোস্ট দেওয়ার পর তাকে গ্রেপ্তার করা হয়েছিল। কারাগারে তার মৃত্যু বাঁচার অধিকার, গোপনীয়তাসহ মৌলিক স্বাধীনতা সুরক্ষা নিয়েই গুরুতর উদ্বেগ সৃষ্টি করেছে।

অন্যদিকে খ্যাতিমান কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ১০ মাস কারাভোগের পর গত ৪ মার্চ মুক্তি পেলেও তার বিরুদ্ধে মামলা প্রত্যাহার হয়নি। নিরাপত্তা হেফাজতে তার ওপর নির্যাতন চালানো হয়েছে এটি বিশ্বাস করার মতো জোরাল কারণ আছে বলে ওই সংস্থাগুলো মনে করে। ওই সংস্থাগুলো কিশোরকে স্থায়ীভাবে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা