kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

আন্তর্জাতিক পানি সম্পদ ব্যবস্থাপনা ও গবেষণা ইনস্টিটিউট নির্মাণকাজ উদ্বোধন

‘নদী ও পানি সম্পর্কে আমাদের জানতে হবে’

অনলাইন ডেস্ক   

৪ মার্চ, ২০২১ ১৯:২৫ | পড়া যাবে ১ মিনিটে



‘নদী ও পানি সম্পর্কে আমাদের জানতে হবে’

রাজধানীর খিলক্ষেত থানাধীন মাস্তুল মৌজায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) কর্তৃক বাস্তবায়নাধীন “আন্তর্জাতিক পানি সম্পদ ব্যবস্থাপনা ও গবেষণা ইনস্টিটিউট”-এর নির্মাণ কার্যক্রমের উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বুধবার এই ইনস্টিটিউট উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী, সিনিয়র সচিব, বাপাউবো’র মহাপরিচালক ও পানি সম্পদ মন্ত্রণালয় এবং বাপাউবো’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এ সময় পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত কারণে পৃথিবীর ৫টি ক্ষতিগ্রস্ত দেশের মধ্যে বাংলাদেশও একটি। দেশে প্রতিবছরই নদী ভাঙন হয়। এটি একটি সমস্যা। এর মোকাবিলা করতে হবে, সমাধানও আমাদেরই করতে হবে। এজন্য নদী ও পানি সম্পর্কে আমাদের জানতে হবে। এবিষয়ে আরও জ্ঞান অর্জন করতে হবে। কারণ বাংলাদেশের এক একটা নদীর চারিত্রিক বৈশিষ্ট্য একেক ধরনের। এগুলো গবেষণা করতে হবে। আর এই গবেষণা করার জন্যই বাংলাদেশে  আন্তর্জাতিক পানিসম্পদ ব্যবস্থাপনা ও গবেষণা ইনস্টিটিউট তৈরির উদ্যোগ নিয়েছি।

খিলক্ষেত মস্তুল এলাকায় প্রায় একশ একর জায়গার ওপর নির্মাণ করা হবে আন্তর্জাতিক পানি সম্পদ ব্যবস্থাপনা ও গবেষণা ইনস্টিটিউট।

মন্তব্য



সাতদিনের সেরা