kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

‘গণপূর্তের প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রীতা নেই’

নিজস্ব প্রতিবেদক   

৩ মার্চ, ২০২১ ১৯:০৪ | পড়া যাবে ২ মিনিটে



‘গণপূর্তের প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রীতা নেই’

প্রতিষ্ঠার পর থেকে সরকারি অবকাঠামো ও আবাসন ব্যবস্থার উন্নয়ন, রক্ষণাবেক্ষণ ও ভৌত অবকাঠামো নির্মাণের মতো গুরুত্বপূর্ণ কাজ গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় করে আসছে। কোভিড-১৯ মহামারীর কারণে চলমান অচলাবস্থার মধ্যেও এ মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দপ্তর দায়িত্ব পালন করে প্রকল্প বাস্তবায়ন করেছেন। কাজেই গণপূর্তের প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রীতা নেই।

সম্প্রতি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের কাজে মন্থর গতি উল্লেখ করে কিছু গণমাধ্যমে সংবাদ পরিবেশনের প্রেক্ষিতে আজ বুধবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট মন্ত্রণালয়টি সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোর একটি। গত বছরের মার্চ মাসে করোনা মহামারীর কারণে সরকার সারাদেশে লকডাউন ঘোষণা করলে দেশের সকল কার্যক্রম কিছুটা বাধাগ্রস্ত হয়। ফলে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের কাজও কিছুটা পিছিয়ে পড়ে। তাছাড়া মামলাজনিত কারণ, ভূমি অধিগ্রহণে বিলম্ব, সাইট পরিবর্তন, প্রকল্প স্থানে বিদ্যমান অবকাঠামো অপসারণজনিত কারণ ও স্থাপত্য নকশা পরিবর্তন/পরিমার্জন সংক্রান্ত কারনেও প্রকল্প বাস্তবায়নে বাড়তি সময়ের প্রয়োজন হয়। যার কারণে প্রকল্প বাস্তবায়নে বাড়তি সময় লাগলেও সেটি আসল চিত্র নয়।

এতে আরে বলা হয়, লকডাউন এর মধ্যেও এ মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন কাজ চালু রাখা হয়েছে। জরুরী কাজের স্বার্থে লকডাউন কালীন সময়েও সীমিত পরিসরে অফিস চালু আছে। যেখানে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের ডিসেম্বর ২০২০ পর্যন্ত জাতীয় অগ্রগতি ২৩.৮৯ শতাংশ সেখানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এই অগ্রগতি ২৮.০৮ শতাংশ। কাজেই মন্থর গতির কোন প্রশ্নই ওঠে না।

মন্তব্য



সাতদিনের সেরা