kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

ডা. জাফরুল্লাহ বললেন

জিয়ার খেতাব নিয়ে প্রশ্ন তুলে বঙ্গবন্ধুকে ছোট করা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

২১ ফেব্রুয়ারি, ২০২১ ০২:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



জিয়ার খেতাব নিয়ে প্রশ্ন তুলে বঙ্গবন্ধুকে ছোট করা হচ্ছে

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের খেতাব বাতিলের জন্য জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সিদ্ধান্তের সমালোচনা করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, ‘জিয়াউর রহমান একজন বীর মুক্তিযোদ্ধা, বীর-উত্তম এটা প্রমাণিত সত্য। এই উপাধি তো পাকিস্তান দেয় নাই, শেখ মুজিবুর রহমান দিয়েছেন। তিনিই তাঁকে প্রমোশন দিয়েছেন। আজকে আপনারা কেন এটা নিয়ে প্রশ্ন তুলছেন? এই প্রশ্ন তুলে বঙ্গবন্ধুকে অপমান করছেন, তাঁকে ছোট করছেন।’

গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের লেখা একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে ডা. জাফরুল্লাহ এসব কথা বলেন। তিনি ১৯৭১ সালে জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষণা দেওয়ার বিষয়েও কথা বলেন।

জাফরুল্লাহ আরো বলেন, ‘আমার মনে যে প্রশ্নটা আসে, মাননীয় প্রধানমন্ত্রী কী মুক্তিযোদ্ধা? ঠিক একইভাবে দ্বিতীয় প্রশ্নটা আনছি, আমাদের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া কি মুক্তিযোদ্ধা? আমি মনে করি, তাঁরা দুজনই মুক্তিযোদ্ধা।’ এরপর তিনি দুজনকে মুক্তিযোদ্ধা বলার কারণ ব্যাখ্যা করেন।

বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেনের লেখা নতুন বই ‘করোনাকালে বাংলাদেশ’ প্রকাশ করেছে ‘দি ইউনিভার্সেল’ নামের একটি প্রকাশনী। প্রতিষ্ঠানটির উদ্যোগে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক মাহবুবউল্লাহ। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার খন্দকার মারুফ হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ারুল্লাহ চৌধুরী, আরেক সাবেক উপাচার্য অধ্যাপক নজরুল ইসলাম, আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, ‘দি ইউনিভার্সেল’-এর কর্ণধার শিহাবউদ্দিন ভুঁইয়া।

৩১৯ পৃষ্ঠার এই বইটির মূল্য রাখা হয়েছে ৬০০ টাকা।



সাতদিনের সেরা