kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

শেয়ারআমেরিকার বাংলা সংস্করণ উদ্বোধন

বাংলাদেশিদের তথ্যের সহজলভ্যতা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের বাংলা ওয়েবসাইট

নিজস্ব প্রতিবেদক   

১৮ ফেব্রুয়ারি, ২০২১ ২০:১৭ | পড়া যাবে ৩ মিনিটে



বাংলাদেশিদের তথ্যের সহজলভ্যতা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের বাংলা ওয়েবসাইট

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের তথ্য জানানোর একটি নিজস্ব ব্যবস্থা হলো ‘শেয়ারআমেরিকা’ (ShareAmerica) ওয়েবসাইট। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উদযাপন এবং বাংলাদেশের আসন্ন স্বাধীনতার ৫০তম বার্ষিকীর সম্মানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে শেয়ারআমেরিকা ওয়েবসাইটের বাংলা সংস্করণ উদ্বোধন করলেন।

শেয়ারআমেরিকার বাংলা ভাষার নতুন এই ওয়েবসাইটের মাধ্যমটি বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতির প্রতি যুক্তরাষ্ট্রের সম্মান নিদর্শনের প্রতীক। বাংলাদেশ ও বিশ্বজুড়ে বসবাসকারী বাংলা ভাষাভাষি মানুষদের কাছে নির্ভুল ও সঠিক তথ্য পৌঁছে দেয়ার মাধ্যম হিসেবেও এই ওয়েবসাইটটি কাজ করবে বলে জানিয়েছে মার্কিন দূতাবাস।

শেয়ারআমেরিকা ওয়েবসাইট যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের তথ্য জানানোর একটি ব্যবস্থা। এর মাধ্যমে স্টেট ডিপার্টমেন্ট আমেরিকান জনগণ, মূল্যবোধ, সংস্কৃতি ও বিশ্বব্যাপী আমেরিকার বৈদেশিক নীতি সংক্রান্ত তথ্য প্রকাশ করে থাকে। এখানে প্রকাশিত তথ্য সকলের জন্য উম্মুক্ত এবং যে কেউ বিনামূল্যে এই তথ্য পেতে পারেন।

বাংলা ভাষার নতুন এই ওয়েবসাইটি শেয়ারআমেরিকার ইংরেজি ভাষার ওয়েবসাইটের প্রায় অনুরূপ এবং এতে ধর্মীয় স্বাধীনতা, আইনের শাসন, অর্থনৈতিক সমৃদ্ধি, মানবিক মর্যাদা ও সার্বভৌমত্বের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনায় সহযোগিতার লক্ষ্যে প্রতিবেদন ও আকর্ষণীয় গল্প ও ছবি প্রকাশ করা হবে। নতুন এই ওয়েবসাইটটি বাংলাদেশী ও আমেরিকান জনগণের সাথে জনগণের সম্পর্ককে আরো গভীর ও জোরদার করার পাশাপাশি আমাদের দুই দেশের ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো দৃঢ় ও মজবুত করবে।

বাংলা ভাষাভাষী মানুষ যাতে নিয়মিতভাবে নতুন নতুন বিষয় ও তথ্য পেতে পারেন সে লক্ষ্যে শেয়ারআমেরিকা বাংলা ওয়েবসাইটটি নিয়মিতভাবে হালনাগাদ করা হবে।

ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত মিলার বলেন, "আমরা আশা করি নতুন ওয়েবসাইটটি বাংলাদেশী ও আমেরিকানদের মধ্যে বোঝাপড়া আরো বাড়াবে। স্বাধীনতার ৫০তম বার্ষিকীর বিশেষ এই সময়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনকালে আমি আশা করি আপনারা বাংলাদেশের সমৃদ্ধ ইতিহাসের কথা স্মরণ করবেন এবং ১৯৫২ ও ১৯৭১ উভয় বিজয় থেকে শুরু করে আজ পর্যন্ত  অর্জিত সকল কিছুর জন্য গর্বিত হবেন; এবং আগামী পঞ্চাশ বছর ও তারও পরে বাংলাদেশের সাফল্য ও আরো অনেক অর্জন বাস্তবায়নের প্রত্যাশা করবেন । একইসঙ্গে, যুক্তরাষ্ট্র আপনাদের সর্বোচ্চ আকাঙ্খা অর্জনে বাংলাদেশের জনগণ ও সরকারের পাশে থেকে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ অব্যাহত রাখতে প্রত্যাশী।"

মার্কিন দূতাবাস জানিয়েছে, নতুন বাংলা শেয়ারআমেরিকা (share.america.gov/bn/) ওয়েবসাইট চালু করা যুক্তরাষ্ট্র সরকারের অনেক উদ্যোগের একটি যা বাংলা ভাষাভাষিদের সাথে যুক্তরাষ্ট্রের বৃহত্তর সহযোগিতা, সংলাপ ও পারস্পরিক বোঝাপড়া বাড়াবে এবং একটি অবাধ ও স্বাধীন ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করার জন্য একটি শক্তিশালী অংশীদারিত্ব গড়ে উঠতে সহায়তা করবে। সংবাদ বিজ্ঞপ্তি।

মন্তব্য



সাতদিনের সেরা