kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

নেপালে সার রপ্তানি

বাংলাদেশকে ট্রানজিট সুবিধা দিল ভারত

কূটনৈতিক প্রতিবেদক   

৯ ফেব্রুয়ারি, ২০২১ ০২:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশকে ট্রানজিট সুবিধা দিল ভারত

বাংলাদেশ থেকে নেপালে সার রপ্তানিতে ট্রানজিট সুবিধা দিয়েছে ভারত। বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল (বিবিআইএন) সংযোগ এবং উপ-আঞ্চলিক সহযোগিতা এগিয়ে নিতে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর ও ভারতের সিঙ্গাবাদ রেলপথ দিয়ে ভারত এই ট্রানজিট সুবিধা দেয়। ঢাকার ভারতীয় হাইকমিশন গতকাল সোমবার এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়।

১৯৭৬ সালে বাংলাদেশ ও নেপালের মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তির অধীনে বাংলাদেশ থেকে নেপালে পণ্য রপ্তানি করা হয় এবং অন্যান্য দেশ থেকে নেপালের আমদানি করা পণ্যগুলো ভারতীয় অঞ্চলের মধ্য দিয়ে ‘ট্রাফিক ইন ট্রানজিট’ হিসেবে পরিবহন করা হয়। নেপালের সঙ্গে রপ্তানি ও স্থল বাণিজ্যের জন্য ভারত বিশেষভাবে বাংলাদেশকে ট্রানজিট সুবিধা দিয়ে আসছে। রেলপথে ‘ট্রাফিক ইন ট্রানজিট’ মূলত দুটি ভারত-বাংলাদেশ ক্রসিং পয়েন্ট, রহনপুর (বাংলাদেশ)-সিঙ্গাবাদ (ভারত) এবং বিরল (বাংলাদেশ)-রাধিকাপুর (ভারত) রেলপথ হয়ে পরিবহন করা হয়।

বাংলাদেশ থেকে প্রতিবছর উল্লেখযোগ্য পরিমাণ আমদানি করা সার নেপালে পাঠানো হচ্ছে। চলতি বছরের ৩ ফেব্রুয়ারি বাংলাদেশ রেলওয়ে নেপালে রপ্তানি করা সারবোঝাই প্রথম ট্রেনটি ভারতীয় রেলওয়ের কাছে হস্তান্তর করে। চলতি রেলওয়ে ট্রানজিট ব্যবহার করে প্রায় ২৭ হাজার মেট্রিক টন সার নেপালে রপ্তানি করা হবে।

জানা গেছে, আগামী দিনে নেপালে আরো ২৫ হাজার মেট্রিক টন সার রপ্তানির পরিকল্পনা রয়েছে। এই পদক্ষেপগুলো আঞ্চলিক সহযোগিতা জোরদার এবং সংশ্লিষ্ট দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে।

মন্তব্য



সাতদিনের সেরা