kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা আবারো বন্ধের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক   

৩১ জানুয়ারি, ২০২১ ২১:১৪ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা আবারো বন্ধের নির্দেশ হাইকোর্টের

চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা আবারো বন্ধের নির্দেশ দিলেন হাইকোর্ট। আগামী ১৮ ফেব্রুয়ারির মধ্যে তা বন্ধ করতে চট্টগ্রামের জেলা প্রশাসক(ডিসি) ও পরিবেশ অধিদপ্তরের পরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে আগামী ১৮ ফেব্রুয়ারির মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া আদালত আগামী ২২ ফেব্রুয়ারি পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করা হয়েছে।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ রবিবার এ আদেশ দেন। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক আবেদনে এ আদেশ দেন আদালত। আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ। ডিএজি নওরোজ রাসেল চৌধুরি এবং পরিবেশ অধিদ্প্তর এর পক্ষে ছিলেন এডভোকেট সৈয়দ কামরুল হোসেন।

এর আগে হাইকোর্ট গতবছর ১৪ ডিসেম্বর চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেন। একইসঙ্গে যেসকল ইটভাটা কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে তাদের তালিকা দাখিল করার নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশে সংশ্লিস্টরা আদালতে প্রতিবেদন দাখিল করা হয়।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ আদালতে বলেন, আদালতের নির্দেশনা আনুসারে ব্যবস্থা নেওয়া হয়নি। স্থানীয় প্রশাসনের নিস্ক্রিয়তার কারনে অবৈধভাবে শত শত ইট ভাটা চট্রগ্রামে পরিচালিত হচ্ছে। এছাড়া ১৮২টি ইটভাটা কাঠ ও পাহােেড়র মাটি ব্যবহার করছে।

তবে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, আজ(রবিবার) সকাল থেকে পুনরায় ইটভাটা বন্ধে ব্যবস্থা গ্রহন শুরু হয়েছে। কিছুদিন সময় পেলে আদালতের নির্দেশনা অনুসারে লাইসেন্স ব্যতিত পরিচালিত সকল অবৈধ ইটভাটা বন্ধ করা হবে। এরপর আদালত আদেশ দেন।

মন্তব্য



সাতদিনের সেরা