kalerkantho

শনিবার । ১৪ ফাল্গুন ১৪২৭। ২৭ ফেব্রুয়ারি ২০২১। ১৪ রজব ১৪৪২

প্যারেডও বঙ্গবন্ধুকে স্মরণ করবে বাংলাদেশ কন্টিনজেন্ট

কূটনৈতিক প্রতিবেদক    

২৫ জানুয়ারি, ২০২১ ১৯:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



প্যারেডও বঙ্গবন্ধুকে স্মরণ করবে বাংলাদেশ কন্টিনজেন্ট

মঙ্গলবার ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রথমবারের মতো অংশ নেবে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর একটি কন্টিনজেন্ট। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বানানো বাদ্যের তালে তালে প্যারেড করবে বাংলাদেশ কন্টিনজেন্ট।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ‘শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি আকাশে বাতাসে ওঠে রণি... বাংলাদেশ, আমার বাংলাদেশ।' এই বাদ্যের তালে প্যারেড করবে বাংলাদেশ কন্টিনজেন্ট। বাংলাদেশের সেনা, নৌ ও বিমানবাহিনীর সম্মিলিত কন্টিনজেন্ট ভারতের এই প্যারেডে অংশ নিয়ে ইতিহাস তৈরি করতে যাচ্ছে।

এর আগে মাত্র দুবার বিদেশি সশস্ত্র বাহিনীর কন্টিনজেন্ট ভারতের ওই প্যারেডে অংশ নিয়েছে। ২০১৬ সালে ফ্রান্সের ৩৫তম ইনফ্যান্ট্রি রেজিমেন্ট এবং ২০১৭ সালে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেনশিয়াল গার্ড ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নেয়।

বাংলাদেশের সঙ্গে ভারতের সুসম্পর্ক, ঐতিহাসিক মুজিববর্ষ, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তীর এই বছরে ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বাংলাদেশের সম্মিলিত কন্টিনজেন্টকে আমন্ত্রণ জানানো হয়েছে। এবারের প্যারেডের ‘ফ্লাই পাস্টে’ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী ভারতীয় বিমানবাহিনীর একটি ডাকোটা এয়ারক্রাফট অংশ নেবে। প্যারেডে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১২২ জন সদস্য অংশ নিচ্ছেন। এর নেতৃত্ব দেবেন কর্নেল মো. মোহতাসিম হায়দার চৌধুরী।

মন্তব্য



সাতদিনের সেরা