kalerkantho

শনিবার । ২১ ফাল্গুন ১৪২৭। ৬ মার্চ ২০২১। ২১ রজব ১৪৪২

'চাকরিচ্যুত প্রবাসীদের জন্য নতুন কর্মসংস্থানের কাজ চলছে'

নিজস্ব প্রতিবেদক    

২০ জানুয়ারি, ২০২১ ১৩:১৪ | পড়া যাবে ২ মিনিটে



'চাকরিচ্যুত প্রবাসীদের জন্য নতুন কর্মসংস্থানের কাজ চলছে'

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি।

চাকরিচ্যুত প্রবাসীদের নতুন কর্মসংস্থানের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, 'করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ফেরত আসা প্রবাসীদের মধ্যে যারা পুনরায় সেসব দেশে যেতে ইচ্ছুক, তাদেরকে সেসব দেশে বা অন্য দেশে প্রেরণ ও পুনর্বাসনের পরিকল্পনা সরকারের রয়েছে। এ লক্ষ্যে ইতিমধ্যে কাজ শুরু করা হয়েছে।'

আজ বুধবার (২০ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে এসংক্রান্ত লিখিত প্রশ্নটি উত্থাপন করেন জাতীয় পার্টির সদস্য শামীম হায়দার পাটোয়ারী।

জবাবে প্রধানমন্ত্রী বলেন, প্রবাসী অধ্যুষিত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী অনুরোধ জানিয়ে কোভিডকালে চাকরিচ্যুত প্রবাসীদের সার্বিক কল্যাণে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় হতে ফোনে যোগাযোগসহ পত্র প্রেরণ করা হয়। ওই পত্রে তিনটি বিষয়ের ওপর জোর দেওয়া হয়।

এগুলো হলো চাকরিচ্যুত প্রবাসীদের কর্মীদের ন্যূনতম খাদ্য ও স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ, চাকরিচ্যুত কর্মীদের যাবতীয় দেনা-পাওনা পরিশোধের ব্যবস্থাসহ ছয় মাসের বেতন-ভাতা প্রদানপূর্বক দেশে ফেরত পাঠানো এবং প্রবাসী শ্রমিকদের বিদেশে কর্মসংস্থান এবং ক্ষুদ্র প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য ওইসব দেশ কভিড-১৯ নিকভারি অ্যান্ড রেসপন্ড ফান্ড গঠনের সুপারিশ। 

মন্তব্য



সাতদিনের সেরা