kalerkantho

শনিবার । ২১ ফাল্গুন ১৪২৭। ৬ মার্চ ২০২১। ২১ রজব ১৪৪২

২৫ জনকে টিকা দিয়ে শুরু হবে করোনা টিকাদান কার্যক্রম

অনলাইন ডেস্ক   

২০ জানুয়ারি, ২০২১ ১২:৫১ | পড়া যাবে ২ মিনিটে



২৫ জনকে টিকা দিয়ে শুরু হবে করোনা টিকাদান কার্যক্রম

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান। ছবি: সংগৃহীত

আগামী ২৭ অথবা ২৮ জানুয়ারি ২৫ জনকে করোনা টিকা দিয়ে বাংলাদেশে টিকাদান কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব আবদুল মান্নান। তিনি জানান, এই ২৫ জন হবেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।  কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এই টিকা কার্যক্রমের উদ্বোধন করা হতে পারে।

আজ বুধবার (২০ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক ব্রিফিয়ে স্বাস্থ্য সচিব এসব তথ্য জানান।

তিনি জানান, এরপর ৪০০-৫০০ জন স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে। তাদের এক সপ্তাহ পর্যবেক্ষণ করার পর ৮ ফেব্রুয়ারি দেশব্যাপী টিকা কার্যক্রম শুরু হতে পারে। কুর্মিটোলা, কুয়েত মৈত্রী, মুগদা ঢাকা মেডিক্যালের স্বাস্থ্যকর্মীদের পরীক্ষামূলক টিকা দেওয়া হবে। কোন বেসরকারি হাসপাতালে টিকা দেওয়া হবে না।

স্বাস্থ্য সচিব বলেন, সরকারি হাসপাতালের বাইরে কোন টিকা কেন্দ্র থাকবে না। সার্বিকক কার্যক্রম সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হবে। প্রথম মাসে ৬০ লাখ ডোজ টিকা দেওয়া হবে। কেনা ৫০ লাখ ও উপহারের ২০ লাখ ডোজের মধ্যে থেকে। ২য় মাসে ৫০ লাখ ডোজ টিকা দেওয়া হবে। ফেব্রুয়ারিতে যারা টিকার প্রথম ডোজ নিবেন তারা এক মাসপর ২য় ডোজ পাবেন।

ভারত থেকে উপহার হিসেবে পাওয়া ২০ লাখ ডোজ টিকা আগামীকাল দুপুর ১ টা৩০ মিনিটে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে দেশে আসবে। স্বাস্থ্যমন্ত্রী উপস্থিত হয়ে এটা গ্রহণ করবেন বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা এবিএম খুরশীদ আলম উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা