kalerkantho

মঙ্গলবার । ২৪ ফাল্গুন ১৪২৭। ৯ মার্চ ২০২১। ২৪ রজব ১৪৪২

জিয়াউর রহমানের আজ ৮৫তম জন্মবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক   

১৯ জানুয়ারি, ২০২১ ০১:১২ | পড়া যাবে ২ মিনিটে



জিয়াউর রহমানের আজ ৮৫তম জন্মবার্ষিকী

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আজ ৮৫তম জন্মবার্ষিকী। ১৯৩৬ সালের এই দিনে বগুড়ার গাবতলীর বাগবাড়ীতে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো দেশব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে।

গতকাল এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘শহীদ জিয়া ছিলেন আধিপত্যবাদ ও সম্প্রসারণবাদের আগ্রাসনের বিরুদ্ধে এক আপসহীন রাষ্ট্রনায়ক। তাই সব ধরনের আধিপত্যকামী বৈদেশিক চাপ ও অশুভ প্রভাব বিস্তারের অপচেষ্টা অগ্রাহ্য করে স্বাধীন পররাষ্ট্রনীতি গ্রহণ করা ছিল শহীদ জিয়ার এক অবিস্মরণীয় অবদান। যার কারণে বাংলাদেশ আন্তর্জাতিক মর্যাদার আসনে সুপ্রতিষ্ঠিত হয়। তাই দেশবিরোধী ষড়যন্ত্রকারীরা নিজেদের নীলনকশা বাস্তবায়নের কাঁটা ভেবে জিয়াকে নির্মমভাবে হত্যা করে। কিন্তু তাঁর এই আত্মত্যাগে জনগণের মধ্যে গড়ে উঠেছে দেশবিরোধী চক্রান্তকারীদের বিরুদ্ধে এক ইস্পাতকঠিন গণ-ঐক্য। জিয়ার বাংলাদেশি জাতীয়তাবাদী দর্শনেই আমাদের জাতিসত্তার সঠিক স্বরূপটি ফুটে ওঠে, যা আমাদের ভৌগোলিক জাতিসত্তার সুনির্দিষ্ট পরিচয় দান করে। জিয়ার জন্মদিনে তাঁর প্রদর্শিত পথেই আমরা আধিপত্যবাদের থাবা থেকে মুক্ত হব ও গণতন্ত্র ফিরে পাব। আর এর জন্য সর্বশক্তি দিয়ে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে।’

জন্মবার্ষিকী উপলক্ষে আজ সকাল ১১টায় বিএনপি নেতাকর্মীরা শেরেবাংলানগরে জিয়ার মাজারে ফাতেহা পাঠ ও পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। বিএনপির সব কার্যালয়ে উত্তোলন করা হবে দলীয় পতাকা। জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র ও পোস্টার প্রকাশ করা হয়েছে। বিএনপির উদ্যোগে কেন্দ্রীয়ভাবে আজ বিকেল ৩টায় হবে ভার্চুয়াল আলোচনাসভা। এ ছাড়া বিএনপির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন জিয়াউর রহমানের জীবন ও কর্মের বিভিন্ন দিক নিয়ে চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা ও আলোকচিত্র প্রদর্শনের আয়োজন করেছে। থাকছে বিনা মূল্যে মেডিক্যাল ক্যাম্পও।

মন্তব্য



সাতদিনের সেরা