kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রোজেক্টের অধীনে

বেসরকারি প্রতিষ্ঠানকে জাপানের চিকিৎসা সরঞ্জাম প্রদান

নিজস্ব প্রতিবেদক   

১৮ জানুয়ারি, ২০২১ ১৬:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



বেসরকারি প্রতিষ্ঠানকে জাপানের চিকিৎসা সরঞ্জাম প্রদান

জাপান সরকার বাংলাদেশি বেসরকারি প্রতিষ্ঠানে ৬৮ হাজার ৬৩৩ মার্কিন ডলার অনুদান প্রদান করেছে, বাংলাদেশি টাকায় যার পরিমাণ ৫০ লক্ষ টাকা।

আজ সোমবার ১৮ জানুয়ারী, ২০২১ ই- তারিখে রাষ্ট্রদূত ইতো নাওকি ও জনাব ওমর শরীফ ইবনে হাসান, সেন্ট্রাল কোর্ডিনেশন কমিটি পরিচালক, ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট (ডিসিএইছটি) এর মধ্যে গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রোজেক্ট-এর অধীনে এই অনুদান চুক্তি সাক্ষরিত হয় ঢাকাস্থ জাপান দূতাবাসে।

এর আগে ডিসিএইছটি “ঢাকা জেলা নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষা বাবস্থায় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ” প্রকল্পের অধীনে অনুদান গ্রহন করে। ডিসিএইছটি জনসাধারনের জন্য প্রাথমিক, মাধ্যমিক ও তৃতীয় স্তরের স্বাস্থ্যসেবা প্রদান করে থাকে এবং একই সাথে স্বাস্থ্যসেবা বিতরণ পরিষেবা খাতে দক্ষ মানব সম্পদ বিকাশেও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে। জিজিএইছএসপি অনুদানের আওতায়, ডিসিএইছটি নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষা পরিষেবা প্রদানের লক্ষে ঢাকা কমিউনিটি হাসপাতাল-এ চিকিৎসা সরঞ্জাম ক্রয় ও স্থাপন করা হবে। নবজাতক ও শিশু যাদের শ্বাসযন্ত্রের রোগ আছে, এই প্রকল্পের মাধ্যমে বিশেষায়িত চিকিৎসা সহায়তা পাবেন।

জাপান সরকার ১৯৮৯ সাল থেকে তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিক নিরাপত্তা উন্নয়নের জন্য গ্র্যান্ট অ্যাসিসট্যান্স ফর গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রোজেক্টস্ (জিজিএইচএসপি) এর মাধ্যমে ১৯৭টি এনজিও প্রকল্পে অর্থায়ন করেছে। ইতিমধ্যে এই স্কিমের আওতায় বাংলাদেশ কর্মরত বিভিন্ন এনজিওকে সর্বমোট প্রায় ১৫ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা