kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

টাকা আত্মসাতে যুক্ত পি কে হালদারসহ ৮৩ জন

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০২১ ০৩:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



টাকা আত্মসাতে যুক্ত পি কে হালদারসহ ৮৩ জন

পি কে হালদার

বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যানশিয়াল সার্ভিসেস লিমিটেডসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রশান্ত কুমার (পি কে) হালদার, তাঁর বান্ধবী অবন্তিকা বড়ালসহ ৮৩ জন মিলে দুই হাজার ৪৬৭ কোটি টাকা আত্মসাৎ করেছেন। এই টাকা আত্মসাতে ইন্টারন্যাশনাল লিজিংয়ের দায়িত্বশীল কর্মকর্তারা সহযোগিতা করেছেন। কে কত টাকা আত্মসাৎ করেছেন সেই তালিকা হাইকোর্টে উঠছে আগামী ২০ জানুয়ারি।

দেশের কেন্দ্রীয় আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) গত বৃহস্পতিবার এই তালিকা অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে জমা দিয়েছে বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। তিনি বলেন, এই তালিকা আগামী ২০ জানুয়ারি বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হবে।

বিএফআইইউয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারন্যাশনাল লিজিংয়ের পরিচালনা পর্ষদ, শীর্ষ ব্যবস্থাপনা, অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগ, চিফ ফিন্যানশিয়াল কর্মকর্তা ও ক্রেডিট বিভাগের কর্মকর্তাদের সহযোগিতায় পি কে হালদারসহ ৮৩ ব্যক্তির ঋণের আড়ালে নানা অনিয়ম, দুর্নীতি ও জালিয়াতির মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠানটির দুই-তৃতীয়াংশের বেশি টাকা আত্মসাৎ করেছেন বলে প্রতীয়মান হয়। প্রতিবেদনে আরো বলা হয়, নামসর্বস্ব ও কাগুজে প্রতিষ্ঠানের ঋণের নামে লেয়ারিংয়ের মাধ্যমে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে টাকা সরিয়ে আত্মসাৎ করা হয়।

পি কে হালদারের বিরুদ্ধে প্রায় তিন হাজার কোটি টাকা পাচারের অভিযোগ রয়েছে। এরই মধ্যে তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। গত বছরের ১৯ নভেম্বর পি কে হালদারের বিষয়ে স্বতঃপ্রণোদিত হয়ে আদেশ দেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন বেঞ্চ।

মন্তব্য



সাতদিনের সেরা