kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

নিকাহ রেজিস্ট্রার পদে নারী সংক্রান্ত

রায় পুনর্বিবেচনার আহ্বান ৬৭ নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের

অনলাইন ডেস্ক   

১৩ জানুয়ারি, ২০২১ ২১:৫৭ | পড়া যাবে ১ মিনিটে



রায় পুনর্বিবেচনার আহ্বান ৬৭ নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের

ফাইল ফটো

নিকাহ রেজিস্ট্রার পদে নারীকে নিয়োগ দেয়া বিষয়ে হাইকোর্টের রায় পূর্ণবিবেচনার জন্য সামাজিক প্রতিরোধ কমিটি (৬৭টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম) এক বিবৃতি প্রকাশ করেছে।

গণমাধ্যমে পাঠানো ওই বিবৃতিতে বলা হয়, আমরা বিভিন্ন সংবাদ মাধ্যমে লক্ষ্য করলাম যে, নিকাহ রেজিস্ট্রার হিসেবে নারীর দায়িত্ব পালন সম্ভব নয় বলে আইন মন্ত্রণালয়ের নেয়া সিদ্ধান্ত বহাল রেখে হাইকোর্টের দেয়া পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। আমরা মনে করি এই বিষয়টি আমাদের সংবিধানের পরিপন্থী। তাই হাইকোর্টের এই রায়টি পূর্ণ বিবেচনা করা হোক।

এতে আরো বলা হয়, ‘যখন বাংলাদেশ সরকার নারীর ক্ষমতায়নে নানামূখী পদক্ষেপ গ্রহণ করছেন, নারীর ক্ষমতায়নের জন্য বাংলাদেশ যখন রোল মডেল হিসেবে বিশ্বে পরিচিত হচেছ, আমাদের দেশের নারীরা যখন ইতিবাচক, উৎপাদনমূলক, দায়িত্বশীল, দায়বদ্ধ, সাহসী ভূমিকা পালন করছে, সেই সময় নারীর প্রতি নেতিবাচক এই ধরনের একটি রায় অত্যন্ত দুঃখজনক।’

সামাজিক প্রতিরোধ কমিটি এই বিধি নিষেধ সহ হাইকোর্টের রায় সংবিধানে প্রদত্ত নারীর অংশগ্রহণের অধিকারকে বাধাগ্রস্থ করবে বলে মনে করে এবং এই রায় পুনর্বিবেচনার অনুরোধ জানাচ্ছে- বলা হয় বিবৃতিতে।

মন্তব্য



সাতদিনের সেরা