kalerkantho

সোমবার । ১৬ ফাল্গুন ১৪২৭। ১ মার্চ ২০২১। ১৬ রজব ১৪৪২

সাগরে ২২ দিন শুকনো চাল ও শুঁটকি খেয়ে বেঁচে ছিল ১৮ জেলে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৯ জানুয়ারি, ২০২১ ১৯:২০ | পড়া যাবে ২ মিনিটে



সাগরে ২২ দিন শুকনো চাল ও শুঁটকি খেয়ে বেঁচে ছিল ১৮ জেলে

বঙ্গোপসাগরে ইঞ্জিন বিকল হয়ে ২২ দিন ভাসমান থাকার পর এফ বি আল হাসান নামের একটি ফিশিং বোট থেকে ১৮ জেলেকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী। নৌবাহিনীর জাহাজ নির্মূল ও অতন্দ্র গতকাল শুক্রবার গভীর সমুদ্রে টহলরত অবস্থায় সেন্টমার্টিনের ৮৩ নটিক্যাল মাইল দূরে ভাসমান অবস্থায় ফিশিং বোটটিকে জেলেসহ উদ্ধার করে।

উদ্ধারকৃত জেলেরা হলেন কাশেম কেরানী (৬০), বাবুল (৩২), আল আমিন (২০), হোসেন (২৭), তোফাজ্জল (৫০), খলিল (৩৬), শাকিল, আজিজ (৬৭), নজরুল (৫৯), শামীম সিকদার (২৬), আবুল কাশেম (৪৫), কবির উদ্দিন (৪২), জগন্নাথ (৪৫), ইউসুফ (৩৬), রমজান (৫০), হাফিজ (৩৫), শাহ আলম (৪০) ও বাবলু (৩৪)।

উদ্ধার হওয়া জেলেরা জানায়, পটুয়াখালী থেকে ৯ ডিসেম্বর ফিশিং বোটটি ১৮ জন মাঝি নিয়ে মাছ ধরার উদ্দেশ্যে সাগরে যায়। ১৭ ডিসেম্বর পায়রা বন্দর বয়ার কাছে ফিশিং বোটটির ইঞ্জিন বিকল হয়ে পড়ায় ২২ দিন যাবত তারা সমুদ্রে ভাসমান অবস্থায় থাকে। এ সময় জেলেরা শুকনো চাল ও শুঁটকি খেয়ে বেঁচে ছিল।

শুক্রবার নৌবাহিনী জাহাজ নির্মূল ও অতন্দ্র গভীর সমুদ্রে টহলরত অবস্থায় ফিশিং বোটটিকে উদ্ধার করে। তীব্র পানি ও খাদ্য সংকটে শারীরিক ও মানসিকভাবে দুর্বল অবস্থায় নৌবাহিনী তাদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা, প্রয়োজনীয় খাদ্য ও বস্ত্র প্রদান করে। উদ্ধঅর হওয়া জেলেরা বর্তমানে নৌবাহিনীর সেন্টমার্টিন ঘাঁটিতে রয়েছে। তাদের নৌকাটির ক্রটিযুক্ত ইঞ্জিন মেরামত করে নৌকা ও মাঝিদেরকে নিরাপদে পটুয়াখালীতে পাঠানোর উদ্যোগ নিয়েছে নৌবাহিনী।

মন্তব্য



সাতদিনের সেরা