kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

কয়েক সপ্তাহের মধ্যে ভ্যাকসিন পাঠাচ্ছে সেরাম

নিষেধাজ্ঞা নেই : ভারত

কূটনৈতিক প্রতিবেদক   

৬ জানুয়ারি, ২০২১ ০২:২১ | পড়া যাবে ২ মিনিটে



কয়েক সপ্তাহের মধ্যে ভ্যাকসিন পাঠাচ্ছে সেরাম

চুক্তি অনুযায়ী আগামী কয়েক সপ্তাহের মধ্যে বাংলাদেশ, সৌদি আরব ও মরক্কোয় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কভিড-১৯ ভ্যাকসিন পাঠাচ্ছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা গতকাল মঙ্গলবার বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা জানান।

এদিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি বলেছে, ভারতে স্থানীয়ভাবে উদ্ভাবিত ভ্যাকসিন আনুষ্ঠানিকভাবে প্রয়োগ শুরুর ১৫ দিনের মধ্যেই রপ্তানি শুরু হবে। ওই কর্মকর্তা বলেন, ‘ভ্যাকসিন প্রয়োগের ১৫ দিনের মধ্যে আমরা আমাদের দক্ষিণ এশিয়ার কিছু প্রতিবেশী দেশে তা রপ্তানি করব। এগুলোর কিছু অংশ উপহার হিসেবে দেওয়া হবে। বাকিটা দেওয়া হবে ভারত সরকারের কেনা দামেই।’

অন্যদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও কোভ্যাক্সিন রপ্তানিতে কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপের খবর নাকচ করেছে ভারত। গতকাল নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে ভারতের স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ এ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে বলেন, ‘কেন্দ্রীয় সরকার কোনো কভিড-১৯ ভ্যাকসিন রপ্তানি নিষিদ্ধ করেনি প্লাস্টিকগুলো ধীরে ধীরে ভাঙতে শুরু করে এবং অবশেষে মিলিয়ে যায়।

এর আগে ২০১৮ সালেও এই ধরনের একটি এনজাইম ভুলবশতই বানিয়ে ফেলেছিলেন ম্যাকঘিয়ান। কিন্তু সেই এনজাইমের কার্যক্ষমতা ছিল তুলনামূলক অনেক কম। তাঁর গবেষণার ওপর ভিত্তি করে আরো কাজ করতে থাকেন বিজ্ঞানীরা।

সূত্র : সংবাদ প্রতিদিন।

মন্তব্য



সাতদিনের সেরা