kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

আইনজীবী হিসেবে তালিকাভুক্তি

পাঁচ কেন্দ্রে পুনরায় লিখিত পরীক্ষা নেবে বার কাউন্সিল

নিজস্ব প্রতিবেদক   

২৫ ডিসেম্বর, ২০২০ ০০:১৩ | পড়া যাবে ২ মিনিটে



পাঁচ কেন্দ্রে পুনরায় লিখিত পরীক্ষা নেবে বার কাউন্সিল

আইনজীবী হিসেবে তালিকাভুক্তির (এনরোলমেন্ট) জন্য বাংলাদেশ বার কাউন্সিলের গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত পরীক্ষায় বিশৃঙ্খলা সৃষ্টি হওয়া পাঁচ কেন্দ্রে পুনরায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ওই সব কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টিকারীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন না। 

বাংলাদেশ বার কাউন্সিলের সচিব রফিকুল ইসলামের স্বাক্ষরে গতকাল বৃহস্পতিবার জারি করা এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। তবে পরীক্ষার তারিখ জানানো হয়নি। বিজ্ঞপ্তিতে ওই দিন অনুষ্ঠিত অন্য চারটি কেন্দ্রের পরীক্ষা বহাল রাখার তথ্য জানানো হয়েছে। 

পুনরায় পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া কেন্দ্রগুলো হলো মোহাম্মদপুর মহিলা কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, বিসিএসআইআর উচ্চ বিদ্যালয়, সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ ও ঢাকা মহানগর মহিলা কলেজ। 

গত ১৯ ডিসেম্বর রাজধানীর ৯টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়। কিন্তু ওই দিন কিছু কিছু কেন্দ্রে চরম বিশৃঙ্খলা সৃষ্টি করা হয়। কিছু পরীক্ষার্থী অন্যান্য পরীক্ষার্থীর খাতা কেড়ে নিয়ে ছিঁড়ে ফেলেন। কেন্দ্রে চেয়ার-টেবিল ভাঙচুর করা হয়। কোথাও কোথাও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় ৪৯ জনকে গ্রেপ্তার করে পুলিশ। এঁদের মধ্যে জিজ্ঞাসাবাদের জন্য কয়েকজনকে রিমান্ডেও নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৭ সাল ও চলতি বছর এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ১২ হাজার ৮৭৮ জন পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার কথা। তবে তাঁদের একটি অংশ লিখিত পরীক্ষা ছাড়াই আইনজীবী সনদ দেওয়ার দাবি জানিয়ে আসছে। তারা দাবি আদায়ে অবস্থান কর্মসূচি ও অনশন কর্মসূচি পালন করেছে। এরই ধারাবাহিকতায় গত ১৯ ডিসেম্বর পরীক্ষার দিনে কিছু কিছু কেন্দ্রে ভাঙচুর ও নৈরাজ্যের সৃষ্টি করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা