kalerkantho

মঙ্গলবার । ১৭ ফাল্গুন ১৪২৭। ২ মার্চ ২০২১। ১৭ রজব ১৪৪২

বিজয় দিবসে প্রকাশিত হলো আবৃত্তি অ্যালবাম 'একত্রিংশৎ কাব্যমালঞ্চম'

নিজস্ব প্রতিবেদক   

১৯ ডিসেম্বর, ২০২০ ১৭:৩৫ | পড়া যাবে ৩ মিনিটে



বিজয় দিবসে প্রকাশিত হলো আবৃত্তি অ্যালবাম 'একত্রিংশৎ কাব্যমালঞ্চম'

বিজয় দিবসকে ঘিরে সবসময়ই নানা আয়োজন হয় দেশজুড়ে। তবে এবারের প্রেক্ষাপটটা একটু ভিন্ন। কারণ স্বাধীনতার ৫০ বছরে পা দিয়েছে বাংলাদেশ। তাই এই ক্ষণটিকে স্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধু, মহান মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের এক গুচ্ছ কবিতা নিয়ে আবৃত্তি অ্যালবাম বের করলেন সরকারি কর্মকর্তারা।

৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে প্রকাশিত কবিতা আবৃত্তির অ্যালবামটির নাম দেয়া হয়েছে ‘একত্রিংশৎ কাব্যমালঞ্চম।’ অ্যালবামে মোট ২২টি কবিতা রয়েছে। কবিতাগুলোতে কণ্ঠ দিয়েছেন ১৪জন বিভিন্ন ক্যাডারের কর্মকর্তা আবৃত্তিতে অংশগ্রহণ করেছেন। অ্যালবামটির কবিতাগুলোতে উঠে এসেছে মুক্তিযুদ্ধের পাশাপাশি এতে প্রেম-বিরহ, প্রকৃতির কথাও।

রিফাত নোবেলের ব্যাকগ্রাউন্ড স্কোর, বাঁশি, বেহালা, গীটার, তবলা এবং আবৃত্তি শিল্পীর সুরের দ্যোতনায় কবিতাগুলো অসাধারণ মাত্রা পেয়েছে।

বিসিএস ক্যাডার কর্মকর্তাদের পক্ষ থেকে এত বড় পরিসরে কবিতার অ্যালবাম এর আগে কখনো হয়নি। এই অ্যালবাম থেকে অর্জিত সব অর্থ ব্যয় করা হবে মুজিববর্ষে গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ বাবদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত মুজিববর্ষ উপলক্ষে প্রতিটি গৃহহীন পরিবার একটি করে ঘর পাবে।

৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল্লাহ আল হাদী অ্যালবামটি সম্পাদনা ও সার্বিক তত্ত্বাবধানের পাশাপাশি ৪টি আবৃত্তিতে অংশ নিয়েছেন বলে জানা গেছে।

৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন মনে করে, কবিতা মানুষকে ভাবতে শেখায়, মেধা ও মননে সাড়া ফেলে, জীবনকে সজীব করে, যোগ করে নতুন মাত্রা। কবিতা মানুষের বোধশক্তি জাগ্রত করে, মননশীলতাকে উন্নত করে। মানুষ মেধা-মননে, চিন্তা-চেতনায় ও কর্মে আধুনিক ও উন্নত হলে দেশও আধুনিক ও উন্নত হবে এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ সহজ হবে।’

আবৃত্তিতে অংশ নেয়া কর্মকর্তারা হলেন :

শয়তান (রহমান শুভ্র)- আব্দুল্লাহ আল হাদী, তোমার পায়ের শব্দ (মহাদেব সাহা) - ইফতেখায়রুল ইসলাম, বর্বরতার রেকর্ড (৩ ফেব্রুয়ারি ১৯৭২, দৈনিক আজাদ)- প্রিয়াংকা দাস, শাড়ি (সুবোধ সরকার)- সামসুজ্জামান বাবু, সবুজ মানুষ (কানিজ পারিজাত) - মোঃ ইফতেখার হোসেন, ১৪ ডিসেম্বরের দিনলিপি (শায়লা ইকো)- কবির জুয়েল, মুজিবুর দাঁড়িয়ে (নির্মলেন্দু গুণ)- আব্দুল্লাহ আল হাদী, তখন সত্যি মানুষ ছিলাম (আসাদ চৌধুরী)- প্রিয়াংকা দাস, আমার পরিচয় (সৈয়দ শামসুল হক)- সঞ্জয় হালদার, কাঁদতে আসিনি (মাহবুব উল আলম চৌধুরী)- সুব্রত বিশ্বাস, বাতাসে লাশের গন্ধ (রুদ্র মোহাম্মদ শহীদুল্লাহ)- তরিকুল ইসলাম, বন্দী শিবির থেকে (শামসুর রাহমান) হাসান আব্দুল্লাহ তৌহিদ, সেই দিনটি কেমন ছিল (মহাদেব সাহা)- ইফতেখায়রুল ইসলাম, কী জবাব দেব (মিনার মনসুর) আব্দুল্লাহ আল হাদী, মেঘ বালিকার জন্য রূপ কথা (জয় গোস্বামী)- তনুশ্রী সান্যাল, কখন আসছ তুমি? (পূর্ণেন্দু পত্রী)- জাকারিয়া হিমেল, মেঘ বলল যাবি (শুভ দাশগুপ্ত)- কবির জুয়েল, আমার বন্ধু নিরঞ্জন (ভাস্কর চৌধুরী) - তোফাজ্জল হোসেন, এ যাত্রায় বেঁচে গেলে (সহস্র সুমন)- এম এ বাসার, মানুষ (কাজী নজরুল ইসলাম)- তনুশ্রী সান্যাল, যদি আর বাঁশি না বাজে (কাজী নজরুল ইসলাম)- সামসুজ্জামান বাবু, পথ বেঁধে দিল বন্ধনহীন গ্রন্থি (শেষের কবিতা) (রবীন্দ্রনাথ ঠাকুর)- আব্দুল্লাহ আল হাদী, কালের যাত্রার ধ্বনি (শেষের কবিতা)- রবীন্দ্রনাথ ঠাকুর - আব্দুল্লাহ আল হাদী।

এদিকে প্রধানমন্ত্রীর গৃহনির্মাণের আহ্বানে সারাদিয়ে ৩১তম বিসিএিস ক্যাডার অ্যাসোসিয়েশন দেশের আটটি বিভাগে গৃহহীনদের জন্য কিছু নতুন ঘর নির্মাণ করবে। গৃহহীনদের জন্য নতুন ঘর নির্মাণ বাবদ যা খরচ হবে তা ক্যাডার সদস্যগণ বহন করবে। ইতিমধ্যে গৃহনির্মাণের কাজ শুরু হয়েছে বলে জানা গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা