kalerkantho

বৃহস্পতিবার । ১৯ ফাল্গুন ১৪২৭। ৪ মার্চ ২০২১। ১৯ রজব ১৪৪২

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বললেন

গ্রাহক সেবা নির্বিঘ্ন করতে বিদ্যুৎ খাতে অটোমেশন দ্রুত করতে হবে

নিজস্ব প্রতিবেদক   

১৯ ডিসেম্বর, ২০২০ ১৫:১৬ | পড়া যাবে ২ মিনিটে



গ্রাহক সেবা নির্বিঘ্ন করতে বিদ্যুৎ খাতে অটোমেশন দ্রুত করতে হবে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গ্রাহক সেবা নির্বিঘ্ন করতে বিদ্যুৎ খাতে অটোমেশন দ্রুত করতে হবে। স্মার্ট মিটার গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহারে সচেতন ও সাশ্রয়ী করবে। সহজে ব্যবহারযোগ্য প্রযুক্তি প্রচলন ও সংযোজন করা উচিত।

শনিবার বাংলাদেশ পাওয়ার ইকুইপমেন্ট ম্যানুফেকচারিং কোম্পানী লিঃ (বিপিইএমসি)- এর স্মার্ট প্রিপেইড মিটার উৎপাদন কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, প্রস্তুতকৃত মিটারের গুণগত মান ঠিক রেখে প্রতিযোগিতামূলক মূল্য নির্ধারণ করতে হবে। মিটার প্রস্তুত করার সাথে সাথে অন্যান্য ইলেকট্রিক বা ইলেকট্রনিক্স গেজেট ও যন্ত্রাদি প্রস্তুতের প্রতিও দৃষ্টি দেয়া প্রয়োজন। বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে, গ্রাহকরা যেন চাহিদামতো বিক্রয়োত্তর সেবা পায়।

বাংলাদেশ পাওয়ার ইকুইপমেন্ট ম্যানুফেকচারিং কোম্পানী লিঃ (বিপিইএমসি),  রুরাল পাওয়ার কোম্পানী লিঃ (৫১%), শেনজেন স্টার ইনস্টুমেন্ট কম্পানি লিমিটেড(৪৯%)- এই দুটি প্রতিষ্ঠানের মাধ্যমে গঠিত সরকার নিয়ন্ত্রিত জয়েন্ট ভেঞ্চার কোম্পানী। গত বছরের ১৯ আগস্ট জেভিএ, এওএ, এমওএ  কেবিনেটে অনুমোদন হয়।  প্রতিষ্ঠানটি প্রিপেইড মিটার এ্যাসেম্বলিং প্লান্ট স্থাপনের মাধ্যমে মিটার প্রস্তুত করবে। বাৎসরিক উৎপাদন ক্ষমতা ক) ১ শিফট বিবেচনায় ১৩ লাখ, খ)  ২ শিফট বিবেচনায় ২৬ লাখ এবং গ)  ৩ শিফট বিবেচনায় ৩৯ লাখ।বাংলাদেশে প্রায় ৪ কোটি গ্রাহক। ২০২১ সালের মধ্যে ৬৬,৫৬,০৩০ টি প্রিপেইড/স্মার্ট মিটার স্থাপনের লক্ষ্যমাত্রা রয়েছে। নভেম্বর ২০২০ পর্যন্ত ৩৭ লাখ মিটার স্থাপন করা হয়েছে।

বাংলাদেশ পাওয়ার ইকুইপমেন্ট ম্যানুফেকচারিং কোম্পানী লিঃ (বিপিইএমসি)-এর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান মে.জে. মঈন উদ্দিন (অব.)এর সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, আরপিসিএল (রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড)-এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ আব্দুস সবুর ও শেনজেন স্টারের মহা-ব্যবস্থাপক ফেলিক্স লাও সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

মন্তব্য



সাতদিনের সেরা