kalerkantho

বৃহস্পতিবার । ১৯ ফাল্গুন ১৪২৭। ৪ মার্চ ২০২১। ১৯ রজব ১৪৪২

‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে উজ্জ্বল দৃষ্টান্ত’

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বললেন

নিজস্ব প্রতিবেদক   

৯ ডিসেম্বর, ২০২০ ১৬:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে উজ্জ্বল দৃষ্টান্ত’

ফাইল ফটো

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের বুকে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

আজ মেহেরপুর জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত বেগম রোকেয়া দিবস ও আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ-২০২০ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা এবং জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠানে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, নারীর ক্ষমতায়নে জননেত্রী শেখ হাসিনার সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ একটি সুদৃঢ় অবস্থানে রয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের বুকে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

তিনি আরো বলেন, নারী-পুরুষের সমানাধিকার প্রতিষ্ঠা করতে হলে নারীদেরকে দক্ষ ও সুশিক্ষিত করে গড়ে তুলতে হবে। তাদেরকে বিভিন্ন কাজের সুযোগ সৃষ্টি করে দিতে হবে যাতে তারা আত্ম-নির্ভরশীল হয়ে সমাজে স্থান করে নিতে পারে।

তিনি আরো বলেন, নারীদেরকে স্বাবলম্বী করে গড়ে তুলতে হলে বিভিন্ন ক্ষেত্রে নারী উদ্যেক্তা তৈরি করতে হবে। এজন্য তাদের যথাযথ প্রশিক্ষণের বিকল্প নেই। এ বিষয়ে মহিলা বিষয়ক অধিদপ্তরকে আরো গতিশীলভাবে কাজ করতে হবে।

প্রতিমন্ত্রী এ সময় বলেন, বাল্য-বিবাহের ফলে নারীরা অনেক পিছিয়ে পড়ে। তাই, বাল্য-বিবাহ প্রতিরোধে ব্যাপক জনসচেতনতা তৈরি করতে হবে। তিনি এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণে প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহবান জানান।

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মো: মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে পুলিশ সুপার এস. এম. মুরাদ আলী, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মহিলা বিষয়ক অধিদপ্তর, মেহেরপুরের উপ-পরিচালক মোছম্মত নাছিমা খাতুন স্বাগত বক্তব্য প্রদান করেন।

প্রতিমন্ত্রী এরপর ‘‘কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল’’কর্মসূচীর আওতায় ২০১৯-২০ অর্থ বছরের ভাতাভোগীদের স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে হেলথ ক্যাম্প -২০২০ এর উদ্বোধন করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা