kalerkantho

সোমবার । ১৬ ফাল্গুন ১৪২৭। ১ মার্চ ২০২১। ১৬ রজব ১৪৪২

রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে সাংবাদিকদের জন্য প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ শুরু

নিজস্ব প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০২০ ২১:৪৬ | পড়া যাবে ৩ মিনিটে



রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে সাংবাদিকদের জন্য প্রাথমিক  চিকিৎসা প্রশিক্ষণ শুরু

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কমিউনিকেশন বিভাগের উদ্যোগে ও ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্যা রেড ক্রস (আইসিআরসি)-এর সহযোগিতায় সাংবাদিকদের জন্য দুই দিনব্যাপী ‘প্রাথমিক চিকিত্সা বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। আজ রবিবার এ প্রশিক্ষণ শুরু হয়।

প্রশিক্ষণে দেশের প্রথম সারির প্রিন্ট ও ইলেকটনিক মিডিয়ার স্বাস্থ্য বিট-এ কর্মরত ২৫ জন সিনিয়র সাংবাদিক অংশগ্রহণ করছেন। প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকদের প্রাথমিক চিকিত্সা সম্পর্কে ধারণা  দেওয়া এই প্রশিক্ষণ আয়োজনের অন্যতম উদ্দেশ্য, যা সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে স্বাস্থ্য ঝুঁকি কমাতে সহায়ক ভূমিকা পালন করবে।  এই প্রশিক্ষণ আয়োজনে সার্বিক সহযোগিতা করেছে বাংলাদেশ হেলথ্ রিপোটার্স ফোরাম।

রবিবার সকালে অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব ও সরকারে প্রাক্তন সচিব  মো. ফিরোজ সালাহ্ উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-মহাসচিব মো: রফিকুল ইসলাম, আইসিআরসি’র  বাংলাদেশ ডেলিগেশনের কমিউনিকেশন অ্যান্ড প্রিভেনশন ম্যানেজার মি. জার্মান মুএউ, বাংলাদেশ হেলথ্ রিপোটার্স ফোরাম এর সভাপতি ও দৈনিক কালের কণ্ঠে’র ডেপুটি চিফ রিপোর্টার তৌফিক মারুফ, সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার রাশেদ রাব্বি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কমিউনিকেশন বিভাগের পরিচালক মো. বেলাল হোসেন ও সোসাইটির ট্রেনিং বিভাগের পরিচালক একরাম ইলাহী চৌধুরী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মো. ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যে কোন দুর্যোগে ক্ষতিগ্রস্ত ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে এবং প্রয়োজনীয় সবধরণের মানবিক সহায়তা দিচ্ছে।

তিনি বলেন, ‘দেশে করোনাভাইরাসের প্রাদুভার্বের পর থেকে এখন পর্যন্ত রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা রাজধানীসহ সারাদেশে বিভিন্ন ধরনের সেবা দিয়ে আসছে এবং কোভিড-১৯ মহামারীর প্রভাবে সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় সরকারের নেতৃত্বে আমরা সবাই একযোগে কাজ করছি। রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকদের মতই করোনা ভয়কে জয় করে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছে।’

সোসাইটির উপ-মহাসচিব মো. রফিকুল ইসলাম বলেন, ‘কোভিড-১৯ মহামারীর প্রভাবে সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পাশাপাশি সাংবাদিকরাও তাদের নিজ অবস্থান থেকে গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন।’

তৌফিক মারুফ বলেন, ‘ফাস্ট এইড’ সম্পর্কে প্রতিটি মানুষের জানা প্রয়োজন। আর যেসব সাংবাদিকরা স্বাস্থ্য বিট নিয়ে কাজ করছেন তাদের অবশ্যই ‘ফাস্ট এইড’ সম্পর্কে ধারণা থাকতে হবে। তিনি, কোভিড-১৯ পরিস্থিতিতে সাংবাদিকদের জন্য এধরনের প্রশিক্ষণের আয়োজনে বাংলাদেশ হেলথ্ রিপোটার্স ফোরামের পক্ষ থেকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে ধন্যবাদ জানান।

মন্তব্য



সাতদিনের সেরা