kalerkantho

মঙ্গলবার । ১৭ ফাল্গুন ১৪২৭। ২ মার্চ ২০২১। ১৭ রজব ১৪৪২

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী নদী দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০২০ ১৯:২২ | পড়া যাবে ২ মিনিটে



বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী নদী দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

ফাইল ফটো

অবৈধ নদী দখলকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণের সুপারিশ করেছে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে এ বিষয়ে কনসালটেশন গ্রুপের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে।

রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম। বৈঠকে কমিটির সদস্য রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদা এবং নৌ-পরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে জাতীয় নদী রক্ষা কমিশনের কার্যক্রম ও ভবিষ্যত পরিকল্পনা এবং বাংলাদেশ মেরিন একাডেমি ও ন্যাশনাল মেরিটাইম ইন্সটিটিউটের সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়। আলোচনা শেষে বাংলাদেশ মেরিন একাডেমির ক্যাডেটদের সংখ্যা বৃদ্ধি এবং বর্হিবিশ্বে তাদের কর্মসংস্থানের চাহিদা নিশ্চিত করার সুপারিশ করা হয়। এছাড়া ন্যাশনাল মেরিটাইম ইন্সটিটিউট হতে প্রশিক্ষণপ্রাপ্ত নাবিকগণের বিদেশী বন্দরে ভিসা ও ইমিগ্রেশন জটিলতা দূরীকরণে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তা গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

সূত্র আরো জানায়, বৈঠকে নদ-নদী, খাল-বিল, জলাশয় ও জলাধার ক্রমবর্ধমান হারে ভরাট এবং অবৈধ দখল, পরিবেশ দূষণ, অবকাঠামো নির্মাণসহ নানাবিধ অনিয়মের কারণে অবৈধ দখল যাওয়া নদীসমূহ উদ্ধারে সমস্যা সমস্যা সমাধানে করণীয় নির্ধারণে একটি সাব কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য রনজিত কুমার রায়কে আহবায়ক এবং ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদাকে সদস্য করে গঠিত ওই সাব কমিটিকে সরেজমিনে পরিদর্শন করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা