kalerkantho

রবিবার । ১৫ ফাল্গুন ১৪২৭। ২৮ ফেব্রুয়ারি ২০২১। ১৫ রজব ১৪৪২

দেশের সকল ভাস্কর্য রক্ষায় হাইকোর্টে রিট

অনলাইন ডেস্ক   

৬ ডিসেম্বর, ২০২০ ১৫:০৭ | পড়া যাবে ২ মিনিটে



দেশের সকল ভাস্কর্য রক্ষায় হাইকোর্টে রিট

বঙ্গবন্ধুর ভাস্কর্যসহ দেশের সকল ভাস্কর্য রক্ষায় হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। আইনজীবী উত্তম লাহেরি আজ রবিবার (৬ ডিসেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন।

ঢাকার ধোলাইরপাড় চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য তৈরির পরিকল্পনার খবর প্রকাশিত হওয়ার পর থেকেই ইসলামপন্থী বেশ কয়েকটি দল তার বিরোধিতায় সোচ্চার হয়ে ওঠে। গত শুক্রবার (৪ ডিসেম্বর) কয়েকটি ইসলামপন্থী সংগঠনের ডাকে একটি  ভাস্কর্যবিরোধী বিক্ষোভ মিছিল ঢাকার বায়তুল মোকাররম মসজিদ থেকে বের হবার পর পুলিশ সেটি ছত্রভঙ্গ করে দেয়।

গত মাসে বাংলাদেশ হেফাজতে ইসলামীর শীর্ষ নেতা জুনায়েদ বাবুনগরী এক সম্মেলনে ভাস্কর্যবিরোধী কঠোর অবস্থান ব্যক্ত করার পর বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। হেফাজতের শীর্ষ ওই নেতার মন্তব্যের পর ক্ষমতাসীন আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতা ভাস্কর্য তৈরির পক্ষে তাঁদের শক্ত অবস্থান ব্যক্ত করেন এবং এই বিষয়ে কঠোর অবস্থান নেওয়ার ইঙ্গিতও দেন।

আন্দোলনকারী সংগঠন হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক গত শুক্রবার বলেন, 'আমরা ভাস্কর্য তৈরির বিপক্ষে কথা বলেই যাবেন। শান্তিপূর্ণভাবে আমরা আন্দোলন করবো। যেটা আমাদের সাংবিধানিক অধিকার। সেই জায়গা থেকে আমরা আমাদের ঈমানি দাবিটা জানিয়েই যাব, কথা বলেই যাব। সেটা সরকার রাখবে কি রাখবে না, সেটা সরকারের বিষয়।'

এরইমধ্যে গত শুক্রবার (৪ ডিসেম্বর) দিবাগত রাত ২টার দিকে কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুর করে দুর্বৃত্তরা। ওই ঘটনায় বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রেণি-পেশার মানুষের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীতে রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা। এমন পরিস্থিতিতে দেশের সকল ভাস্কর্য রক্ষায় হাইকোর্টে রিট আবেদন করা হলো আজ।  

মন্তব্য



সাতদিনের সেরা