kalerkantho

শুক্রবার । ৮ মাঘ ১৪২৭। ২২ জানুয়ারি ২০২১। ৮ জমাদিউস সানি ১৪৪২

পুরুষ নির্যাতন দমন আইন চেয়ে মানববন্ধন

অনলাইন ডেস্ক   

৫ ডিসেম্বর, ২০২০ ১৩:১৫ | পড়া যাবে ২ মিনিটে



পুরুষ নির্যাতন দমন আইন চেয়ে মানববন্ধন

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে পুরুষ নির্যাতন বন্ধের দাবিতে আয়োজিত মানববন্ধন। ছবি: সংগৃহীত

আজ ঘরে বাইরে সব জায়গায় পুরুষরা নির্যাতনের শিকার হচ্ছে, কিন্তু পুরুষ নির্যাতন দমন আইন না থাকার কারণে আইনের আশ্রয় নিতে পারছে না। অবিলম্বে পুরুষ নির্যাতন দমন আইন করতে হবে। পুরুষ নির্যাতন প্রতিরোধে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি তুলেছেন বক্তারা।

শনিবার (০৫ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সামনে বাংলাদেশ মেনস রাইটস ফাউন্ডেশনের উদ্যোগে পুরুষ নির্যাতন প্রতিরোধে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মেনস রাইটস ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ খায়রুল আলম বলেন, আজ পুরুষ নির্যাতন দমন আইন না থাকায় পুরুষরা আইনের আশ্রয় নিতে পারছে না। সেজন্য অনেক পুরুষ নিরবে কাঁদছে। অনেকে কষ্ট সহ্য করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে।

তিনি বলেন, একজন ভুক্তভোগী পুরুষ মহিলা কর্তৃক প্রকাশ্য দিবালোকে শারীরিক নির্যাতনের শিকার হয়েছে। ওই ভুক্তভোগী ভাই নারায়ণগঞ্জের সোনারগাঁও থানায় জিডি করার জন্য গিয়েছিল, দুর্ভাগ্যজনক হলেও সত্য থানার ডিউটি অফিসার তার জিডি গ্রহণ করেননি। এখানে পুরুষ হওয়ার কারণে তার জিডি গ্রহণ করা হয়নি। আইনে কোথাও কি লেখা আছে পুরুষ নির্যাতন হলে জিডি করতে পারবে না?

তিনি বলেন, আমাদের সংবিধানে নারী-পুরুষের সমান অধিকার দেওয়া হয়েছে। এভাবে হাজার হাজার পুরুষ শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছে, কিন্তু আইনের আশ্রয় নিতে পারছে না।

ফাউন্ডেশনের আন্তর্জতিক উপদেষ্টা মাজহারুল মান্নান বলেন, স্বদেশ কি বিদেশ- সবখানেই আজ পুরুষ নির্যাতিত। লিঙ্গ বৈষম্য দূর করার জন্য আইন করার দাবি জানাচ্ছি। যাতে পুরুষরা অন্যায়ভাবে নির্যাতিত না হয়।  

মন্তব্য



সাতদিনের সেরা