kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

কৃষি আছে বলেই আমরা টিকে আছি : ড. আতিউর

১ ডিসেম্বর, ২০২০ ২২:০৪ | পড়া যাবে ২ মিনিটে



কৃষি আছে বলেই আমরা টিকে আছি : ড. আতিউর

করোনা মহামারির ফলে সৃষ্ট অর্থনৈতিক স্থবিরতায় আমরা নতুন করে বুঝতে পেরেছি কৃষি আমাদের সামষ্টিক অর্থনীতির জন্য কতো বড় রক্ষাকবচ। কৃষি আছে বলেই আমরা টিকে আছি। কৃষি ভালো করলে তার প্রভাব অকৃষি খাতের ওপর পড়ে, চাহিদা বৃদ্ধির ফলে অভ্যন্তরীণ বাজারও থাকে চাঙ্গা। তাই করোনা-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়াতেও কৃষি হবে প্রধানতম চালিকা শক্তি- বলেছেন ঢাকা বিশ্বদ্যিালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহামন।

আজ মঙ্গলবার বিকেলে বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়ামন্ত্রণালয়ের গৃহীতব্য বিভিন্ন কার্যক্রমের বিষয়ে আলোচনার জন্য আয়োজিত পরামর্শমূলক ভার্চুয়াল সভায় তিনি এ কথা বলেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে সভায় সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয়ের/বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তাদের পাশাপাশি অংশ নেন কৃষি উদ্যোক্তা, বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধি এবং বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ। প্রখ্যাত মিডিয়া ব্যক্তিত্ব এবং চ্যানেল আইয়ের প্রতিষ্ঠাতা পরিচালক জনাব শাইখ সিরাজও আলোচনায় অংশ নেন।

মাননীয় প্রতিমন্ত্রী জনাব মো. জাহিদ আহসান বলেন, তার মন্ত্রণালয় যুব উদ্যোক্তা তৈরিকে অগ্রাধিকার দিচ্ছে যাতে করে এর ফলে কর্মসংস্থান সৃষ্টি হয় এবং সরকারের দারিদ্র্য দূরীকরণের লক্ষ্য অর্জিত হয়। এ লক্ষ্যগুলোকে সামনে রেখেই বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কৃষক স্বার্থ সংরক্ষণ, নিরাপদ কৃষি পণ্য উৎপাদন, ভোক্তার নিকট নিরাপদ খাদ্য পৌঁছানো, যুব উদ্যোক্তা সৃষ্টি এবং যুব ব্র্যান্ডিংয়ের নানামুখী উদ্ভাবনী কর্মসূচি হাতে নিচ্ছে বলে তিনি জানান।

ড. আতিউর রহমান আরো বলেন, ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে ভোক্তার কাছে নিরাপদ খাদ্য পৌঁছানোর উদ্যোগ নেওয়া গেলে এবং এর যথাযথ ব্র্যান্ডিং করা গেলে সফল হওয়া খুবই সহজ। এ ক্ষেত্রে নিয়ম-নীতি সহজ করাটাই যুব উদ্যোক্তাদের জন্য সবচেয়ে বড় প্রণোদনা হবে বলে তিনি মনে করেন।

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থায়নের জন্য বাংলাদেশ ব্যাংকের নেওয়া ক্রেডিট গ্যারান্টি স্কিমের কথা উল্লেখ করে ড. আতিউর বলেন, সকল অংশীজন এগিয়ে এলে অর্থায়নের চ্যালেঞ্জ মোকাবেলা করা যুব উদ্যোক্তাদের জন্য কঠিন হবে না। বঙ্গবন্ধু বাস্তববাদী নেতা ছিলেন বলে করে শেখায় বিশ্বাস করতেন। বাংলাদেশের করোনা-পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারের ক্ষেত্রেও কৃষি উদ্যোক্তা ও নীতি-নির্ধারকদের সে পথে এগুতে হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা