kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

হাইকোর্টের আদেশ স্থগিত

ফরিদপুর পৌরসভা নির্বাচনে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক   

১ ডিসেম্বর, ২০২০ ১৮:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



ফরিদপুর পৌরসভা নির্বাচনে বাধা নেই

ফরিদপুর পৌরসভার নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান। ফলে আগামী ১০ ডিসেম্বর ওই নির্বাচন হতে কোনো বাধা থাকলো না বলে জানিয়েছেন আইনজীবীরা।

হাইকোর্ট গত ২৫ নভেম্বর এক আদেশে পৌরসভা নির্বাচন ছয়মাসের জন্য স্থগিত করেন। ফরিদপুর পৌরসভার বর্ধিত এলাকার ভোটার মো. আতিয়ার রহমানের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়। এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে সরকারপক্ষে আবেদন করা হয়।

মঙ্গলবার এ আবেদনের ওপর শুনানি শেষে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রিট আবেদনকারীপক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

রিট আবেদনকারীর বক্তব্য, একটি পৌরসভাকে সিটি কর্পোরেশন করতে যা যা করা দরকার তার সবই করেছে প্রশাসন। এমনকি গতবছর ২১ অক্টোবর প্রধানমন্ত্রীর সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ১১৬তম সভায় বলা হয়, ইতিমধ্যে ফরিদপুর পৌর এলাকার সীমানা সম্প্রসারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। স্থানীয় সরকার সিটি করপোরেশন প্রতিষ্ঠা বিধিমালা, ২০১০ এর বিধি ৩(৪) অনুযায়ী পৌর এলাকাকে সিটি করপোরেশনে উন্নীত করার জন্য শর্ত প্রযোজ্য হয়েছে। এরপর ওই সভায় বিদ্যমান ফরিদপুর পৌরসভা এবং সম্প্রসারিত এলাকা নিয়ে ফরিদপুর সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। তা সত্ত্বেও গত ৩০ সেপ্টেম্বর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পৌর শাখা থেকে ইসিকে চিঠি দিয়ে জানায় যে, ফরিদপুর পৌরসভার নির্বাচন করতে আইনগত কোনো বাধা নেই। ওই চিঠিতে ফরিদপুর পৌরসভার নির্বাচন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইসিকে অনুরোধ করা হয়।

পরবর্তীতে ইসি গত ৩ নভেম্বর ফরিদপুর পৌরসভা নির্বাচনের জন্য তফসিল ঘোষনা করে। এরপর মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত প্রার্থীসহ চারজন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৫২ জন ও কাউন্সিলর পদে ১৯৩ জন প্রার্থিতা দাখিল করেন।

উল্লেখ্য, ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত ফরিদপুর পৌরসভায় মোট ভোটার সংখ্যা এক লাখ ৪৮ হাজার ৩১৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৭১ হাজার ৭৮৬ জন এবং নারী ভোটার ৭৬ হাজার ৫৭১ জন।

মন্তব্য



সাতদিনের সেরা