kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

ঢাবি প্রশ্ন ফাঁস মামলায় আরেক শিক্ষার্থী গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   

২৯ নভেম্বর, ২০২০ ২৩:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



ঢাবি প্রশ্ন ফাঁস মামলায় আরেক শিক্ষার্থী গ্রেপ্তার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আলোচিত প্রশ্ন ফাঁস মামলায় আরেক শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। নাম রাকিবুল হাসান রাব্বি। বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা থেকে গতকাল রবিবার তাঁকে গ্রেপ্তার করে সাইবার পুলিশের একটি দল। তিনি বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

সিআইডির ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস সূত্রে জানা যায়, রাব্বি নিজে প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। এরপর তিনি এই চক্রের সঙ্গে প্রশ্নপত্র ফাঁসের ব্যবসাও জড়িয়ে পড়েন। 

সাইবার পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদুল ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁসের মোট পাঁচটি মামলা তদন্ত করছে সিআইডি। এর মধ্যেই একটি মামলায় ১২৫ জনের নামে অভিযোগপত্র দেওয়া হয়েছে আদালতে। বাকি মামলার তদন্ত চলছে। সেই তদন্তের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা মোহাম্মদপুর থানার একটি মামলায় রাব্বিকে গ্রেপ্তার করা হয়েছে। রাব্বি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ছাড়াও তৃতীয় ও চতুর্থ শ্রেণির বিভিন্ন চাকরিতে অবৈধ নিয়োগবাণিজ্যের সঙ্গেও জড়িত ছিল।

উল্লেখ্য, ভর্তি মৌসুম এলেই একটি অসাধুচক্র সক্রিয় হয়ে ওঠে। যারা ডিজিটাল পদ্ধতিতে এবং কখনো প্রিন্টিং প্রেস থেকে উচ্চশিক্ষার গুরুত্বপূর্ণ এই ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে। গত কয়েক বছর ধরে এসব কারণে ভর্তি পরীক্ষা পদ্ধতিতে অনেক পরিবর্তন আনা হয়েছে। প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত থাকায় ৮৭ জন শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মন্তব্য



সাতদিনের সেরা