kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

প্রশাসনিক কর্মকর্তা পদের দাবিতে আল্টিমেটাম

নিজস্ব প্রতিবেদক   

২৮ নভেম্বর, ২০২০ ২০:৪০ | পড়া যাবে ২ মিনিটে



প্রশাসনিক কর্মকর্তা পদের দাবিতে আল্টিমেটাম

প্রশাসনিক কর্মকর্তা পদের দাবিতে অধিদপ্তরের কর্মচারিরা এবার আল্টিমেটাম দিয়েছেন। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে দাবি পূরণ না হলে ১৭ থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন দুই ঘণ্টা করে কলম বিরতি এবং অবস্থান কর্মসূচি পালন করা হবে। এরপরও দাবি পূরণ না হলে ২৭ ডিসেম্বর পরবর্তী কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বৈষম্য দূর করার দাবিতে ‘বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদ’ এই কর্মসূচি ঘোষণা করে।

সংগঠনের সভাপতি কে এম বদিউজ্জামান বলেন, সচিবালয়ের মতো পাবলিক সার্ভিস কমিশন, হাইকোর্ট ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারীসহ সমপদগুলোকে প্রশাসনিক কর্মকর্তা ও ১০ম গ্রেডে উন্নীত করা হয়েছে। অথচ জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তিনবার সুপারিশ করা স্বত্বেও সমপদে কর্মরত কর্মচারিগণ আগের পদবী ও বেতন স্কেলে রয়ে গেছেন।

সংগঠনের মহাসচিব আবু নাসির খান বলেন, বাংলাদেশ সচিবালয়ের ভিতরে ও বাইরে সরকারি দপ্তরের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী সমপদের পদবি ও বেতন স্কেল এক এবং অভিন্ন ছিল। ১৯৯৫ সালের প্রজ্ঞাপন দিয়ে শুধু সচিবালয়ের বর্ণিত পদগুলো প্রশাসনিক কর্মকর্তা পদবিসহ ১০ নম্বর গ্রেডে উন্নীত করা হয়। ফলে সরকারি দপ্তরগুলোর মধ্যে পদবি ও বেতন বৈষম্যের সৃষ্টি হয়।

তিনি আরো বলেন, ইতিমধ্যে সরকার প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সমস্কেল ও নিম্ন বেতন স্কেলের কর্মচারীদের মধ্যে ব্লক সুপারভাইজার, ডিপ্লোমা প্রকৌশলী, নার্স, অডিটর, খাদ্য পরিদর্শক, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, পুলিশের এসআই ইত্যাদি পদবি ও বেতন স্কেল উন্নীত করায় প্রশাসনিক ক্রমবিন্যাস ভেঙে পড়েছে।

প্রশাসনিক কর্মকর্তা দাবী বাস্তবায়ন আন্দোলনের সিনিয়র যুগ্মমহাসচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সরকারি কর্মচারী কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক মো. বেল্লাল হোসেন বলেন, সচিবালয়ের বাইরের অধিদপ্তর/দপ্তরের প্রায় ১৪ হাজার প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সমপদের সংস্থাপন কর্মচারী পদবী বৈষম্যের স্বীকার। সচিবালয়ে অফিস সহকারী বা সমপদ থেকে সরাসরি প্রশাসনিক কর্মকর্তা পদোন্নতি দেয়া হয়। কিন্তু অধিদপ্তর/দপ্তরে ছোট ছোট বিভিন্ন পদ সৃজন করে বৈষম্যের সৃষ্টি করা হয়েছে।

তিনি সচিবালয়ের ন্যায় প্রশাসনিক আদেশের মাধ্যমে প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সমপদগুলোকে প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়নের মাধ্যমে প্রজাতন্ত্রের কর্মচারীদের বৈষম্যে নিরসন করার জন্য কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানান।

মন্তব্য



সাতদিনের সেরা