kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

তাজরীনে আহত শারমিনের মৃত্যুতে বিক্ষোভ কর্মসূচি

অনলাইন ডেস্ক   

২৭ নভেম্বর, ২০২০ ১৬:২৪ | পড়া যাবে ২ মিনিটে



তাজরীনে আহত শারমিনের মৃত্যুতে বিক্ষোভ কর্মসূচি

তাজরীন ফ্যাশনসের কারখানার আগুনে আহত শারমিন বেগমের দীর্ঘদিন যাবৎ সুচিকিৎসা না পেয়ে মৃত্যুর বিচারসহ ৪ দাবিতে বিক্ষোভ ও শোক সমাবেশের ঘোষণা দেয়া হয়েছে।

আগামীকাল শনিবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ বিক্ষোভ করবেন তাজরীন গার্মেন্টস আগুনে আহত শ্রমিকরা।  শ্রমিকদের পক্ষে শুক্রবার (২৭ নভেম্বর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়া হয়েছে।

প্রায় আট বছর আগে ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন ফ্যাশনস লিমিটেডের কারখানায় আগুনে আহত হন শারমিন বেগম।

জ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১২ সালের আশুলিয়ার তাজরীন গার্মেন্টসের কারখানার আগুনে আহত শ্রমিক শারমিন বেগম গত ২৫ নভেম্বর চিকিৎসার অভাবে মৃত্যুবরণ করেন। প্রয়াত শারমিন ন্যায্য ক্ষতিপূরণ, পুনর্বাসন ও সুচিকিৎসার দাবিতে প্রেস ক্লাবের সামনে চলমান লাগাতার অবস্থান কর্মসূচির শুরু থেকে ছিলেন।

সেখানে আরও বলা হয়, শারীরিক অসুস্থতার কারণে পরের দিকে তিনি আন্দোলনে উপস্থিত থাকতে পারেননি। শারমিন গত ৮ বছর ধরে বসতভিটা বন্ধক ও নানা প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে চিকিৎসা করিয়েছেন। অর্থের অভাবে দীর্ঘমেয়াদে সুচিকিৎসা না করার কারণে শারমিনের মৃত্যু হয় যা একটি হত্যাকাণ্ড। তার মৃত্যুর জন্য দায়ী মালিকপক্ষের শাস্তি ও আহতদের ক্ষতিপূরণ, পুনর্বাসন এবং চিকিৎসার দাবিতে শনিবার বিক্ষোভ ও শোক সমাবেশ করব।

২০১২ সালের ২৪ নভেম্বর সাভারের আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের নিশ্চিন্তপুর এলাকায় তাজরীন ফ্যাশনসে লাগা আগুনে দগ্ধ হয়ে মৃত্যু হয় অন্তত ১১৩ জন শ্রমিকের। আহত হন আরও অনেকে, যাদের মধ্যে বেশ কয়েকজন পরে অবর্ণনীয় দুর্ভোগের মাঝে দিন কাটাচ্ছেন।

মন্তব্য



সাতদিনের সেরা