kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

নারীর ওপর সহিংসতার প্রতিবাদে কাল শাহবাগে নারী গণসমাবেশ

নিজস্ব প্রতিবেদক   

২৬ নভেম্বর, ২০২০ ১৭:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



নারীর ওপর সহিংসতার প্রতিবাদে কাল শাহবাগে নারী গণসমাবেশ

সারাদেশে নারীর ওপর ক্রমবর্ধমান সহিংসতা-ধর্ষণ, নারী-শিশু নিপীড়ন ও বিচারহীনতার বিরুদ্ধে প্রগতিশীল নারী সংগঠনসমূহের ডাকে আগামীকাল শুক্রবার বিকেল ৩টায় রাজধানীর শাহবাগ চত্বরে নারী গণসমাবেশ অনুষ্ঠিত হবে।

সমাবেশে বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র নারী সেল, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম, শ্রমজীবী নারী মৈত্রী, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র, নারী সংহতি, বিপ্লবী নারী ফোরামের নেতারা বক্তৃতা করবেন।

আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে নারী গণসমাবেশ সফল করার আহ্বান জানিয়ে প্রগতিশীল নারী সংগঠনসমূহের পক্ষ থেকে বলা হয়েছে, সারাদেশে ধর্ষণ, নারী-শিশু নির্যাতন এক ভয়াবহ রুপ ধারণ করেছে। একের পর এক ধর্ষণ-নিপীড়ন ঘটে চলছে। একটা ঘটনা বর্বরতায় ও বিভৎসতায় আগেরটিকে ছাপিয়ে যাচ্ছে। ঘরে, বাইরে, পাহাড়ে, সমতলে, পথে, গণপরিবহনে, কর্মক্ষেত্রে, শিক্ষা প্রতিষ্ঠানে সকল স্থানেই নারী-শিশুরা নির্যাতনের শিকার হচ্ছে। অন্যদিকে দেশে চলছে বিচারহীনতার সংস্কৃতি। নারী-শিশু ধর্ষণ-নির্যাতনের ১০০টি মামলার ৯৭টির কোন বিচার হয় না। সর্বোচ্চ আদালত ধর্ষণকারীকে শাস্তি না দিয়ে ধর্ষিতার সাথে বিয়ের রায় দিচ্ছে। বিচারহীনতার রেওয়াজে ক্ষমতা ও অর্থের দাপটে অপরাধীরা পার পেয়ে যায়। নারীর ওপর ক্রমবর্ধমান সহিংসতার বিরুদ্ধে গণসংগ্রাম গড়ে তোলার লক্ষ্যে এই সমাবেশ সফল করতে হবে।

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, সমাবেশ স্থলে বেলা ৩টা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে। এরপর সাড়ে ৩টায় শাহবাগ থেকে মিছিল শুরু হয়ে বাটা মোড়, গাওছিয়া, নিউমার্কেট, কাঁটাবন হয়ে শাহবাগে এসে সমাবেশে মিলিত হবে। ধর্ষণ ও নারী-শিশু নির্যাতনের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার লক্ষ্যে সারাদেশ থেকে নারী প্রতিনিধিরা এই নারী গণসমাবেশে শামিল হবেন।

মন্তব্য



সাতদিনের সেরা