kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

১৫ বাংলাদেশি সিঙ্গাপুর থেকে ‘বহিষ্কার’

ফ্রান্সবিরোধী উসকানিমূলক লেখালেখির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক   

২৬ নভেম্বর, ২০২০ ০৩:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



ফ্রান্সবিরোধী উসকানিমূলক লেখালেখির অভিযোগ

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফ্রান্সবিরোধী লেখালেখিই কাল হয়েছে সিঙ্গাপুরপ্রবাসী ১৫ বাংলাদেশি শ্রমিকের। লেখালেখির মাধ্যমে সহিংসতায় উসকানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে তাঁদের বিরুদ্ধে। সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, তাঁদের এরই মধ্যে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। কবে তাঁদের ফেরত পাঠানো হয়েছে সে ব্যাপারে কিছু বলা হয়নি।

তবে বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, তাদের কাছে এ ধরনের তথ্য নেই। সিঙ্গাপুরে বসে বাংলাদেশে হামলা চালানোর পরিকল্পনার অভিযোগে গ্রেপ্তার বাংলাদেশি আহমেদ ফয়সালের বিষয়ে তারা খোঁজ নিচ্ছে।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, আহমেদ ফয়সালের পরিকল্পনা ছিল সিঙ্গাপুর থেকে বাংলাদেশে ফিরে পুলিশে কর্মরত হিন্দু সম্প্রদায়ের সদস্যদের ওপর হামলা করা। উগ্রবাদী আদর্শ চর্চার জন্য কাশ্মীরে যাওয়ার পরিকল্পনাও ছিল আহমেদ ফয়সালের।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের উপকমিশনার সাইফুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, আহমেদ ফয়সালের বিষয়ে খোঁজ নেওয়ার চেষ্টা চলছে।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফ্রান্সে সম্প্রতি হামলার পর সিঙ্গাপুরজুড়ে নিরাপত্তা সতর্কতা জোরদার করা হয়। সে সময় ৩৭ জনের বিষয়ে তদন্ত চালানো হয়েছে। তাঁদের মধ্যে ১৬ জনকে দেশে ফেরত পাঠানো হয়েছে। এর মধ্যে একজন ছাড়া বাকিরা বাংলাদেশি নাগরিক। এ ছাড়া ওই ৩৭ জনের মধ্যে অন্যতম ২৬ বছর বয়সী বাংলাদেশি নির্মাণ শ্রমিক আহমেদ ফয়সালকে গত ২ নভেম্বর অভ্যন্তরীণ নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, যেসব বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হয়েছে তাঁদের বেশির ভাগই সিঙ্গাপুরে নির্মাণ খাতে কাজ করতেন। তাঁরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ফ্রান্সের বিরুদ্ধে ‘উসকানিমূলক’ লেখালেখি করেছেন। সাতজন বিদেশির বিষয়ে সিঙ্গাপুর কর্তৃপক্ষ এখনো তদন্ত করছে।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তদন্তের আওতায় আসা সিঙ্গাপুরের নাগরিক ও বিদেশিদের কেউ সিঙ্গাপুরে হামলা বা বিক্ষোভ করার পরিকল্পনা করছিল—এমন কোনো ইঙ্গিত মেলেনি।

মন্তব্য



সাতদিনের সেরা