kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

ঘাস চাষ শিখতে কর্মকর্তাদের বিদেশ সফরে কাটছাঁট হচ্ছে

অনলাইন ডেস্ক   

২৪ নভেম্বর, ২০২০ ১৭:৩১ | পড়া যাবে ২ মিনিটে



ঘাস চাষ শিখতে কর্মকর্তাদের বিদেশ সফরে কাটছাঁট হচ্ছে

প্রতীকী ছবি

ঘাস চাষাবাদের কৌশল শিখতে ৩২ কর্মকর্তার বিদেশ যাওয়ার প্রস্তাব নিয়ে ব্যাপক আলাপ-আলোচনার পর প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপাসন শেখ হাসিনা প্রশিক্ষণের নামে এই বিদেশ সফরে কর্মকর্তার সংখ্যা কমানো নির্দেশ দিয়েছেন।

আজ মঙ্গলবার অনুষ্ঠিত একনেক বৈঠকে ‘প্রাণীপুষ্টির উন্নয়নে উন্নত জাতের ঘাস সম্প্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন দিতে গিয়ে এ নির্দেশ দেন। বৈঠক শেষে বিষয়টি নিশ্চিত করেছেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম।

সচিব বলেন, ঘাষ চাষ প্রশিক্ষণে বিদেশ ভ্রমণের বিষয়ে একনেক সভায় বিস্তারিত আলোচনা হয়েছে। অনেক গণমাধ্যম এই নিয়ে রিপোর্টও করেছে। রিপোর্টের বিষয়গুলো আমলে নিয়ে ঘাস চাষ প্রশিক্ষণ ব্যয় কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। ব্যয় কমিয়ে যৌক্তিক পর্যায়ে আনার কথা বলা হয়েছে। এছাড়া আমরা দেখেছি অনেকে প্রশিক্ষণের আওতায় ঢুকে পড়েছেন। যারা সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করেন শুধু তারাই প্রশিক্ষণ নিতে যাবেন।

প্রকল্পের মোট প্রস্তাবিত ব্যয় ১১৬ কোটি ৫৩ লাখ টাকা। বর্তমানে দানাদার খাদ্য ব্যবহার করে দুধের উৎপাদন খরচ ২৪ টাকা। ঘাস খাওয়ানোর ফলে দুধের উৎপাদন খরচ কমবে ৩০ শতাংশ।

নেপিয়ার ঘাসের ৪/৫টি জার্ম প্লাজম দেশে আনা হবে। এগুলো কীভাবে প্রস্তুত করা যায়, সেই বিষয়ে প্রশিক্ষণ নেবেন কর্মকর্তারা। কীভাবে সারা দেশের খামার পর্যায়ে পৌঁছে দেওয়া যায়, ল্যাবরেটরিতে জার্ম প্লাজম সংরক্ষণ করা যায় সেই বিষয়ে তিনটি দেশে কর্মকর্তারা ১৫ দিন থেকে ১ মাসের প্রশিক্ষণ নেবেন বলে জানান তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা