kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

৭৪ নং বহরকে বিমান বাহিনী পতাকা প্রদান

অনলাইন ডেস্ক   

১ নভেম্বর, ২০২০ ১৭:১৫ | পড়া যাবে ৩ মিনিটে



৭৪ নং বহরকে বিমান বাহিনী পতাকা প্রদান

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি রবিবার বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক এর নিয়ন্ত্রনাধীন৭৪ নং বহরকে ‘বাংলাদেশ বিমান বাহিনী পতাকা’ প্রদান করেন। বিমান বাহিনী প্রধান প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছলে তাকে স্বাগত জানান ঘাঁটির এয়ার অধিনায়কএয়ার ভাইস মার্শাল এ এস এম ফখরুল ইসলাম, জিইউপি,এনডিসি,এএফডব্লিউসি,পিএসসি। 

পতাকা প্রদানের এই অনুষ্ঠানে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান ঘাঁটি জহুরুল হক আয়োজিত একটি মনোজ্ঞ কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। কুচকাওয়াজে নেতৃত্ব দেন ৭৪ নং বহর এর অধিনায়ক উইং কমান্ডার আরশাদুল ইসলাম খান। আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে বিমান বাহিনী প্রধান ৭৪ নং বহর কে ‘বাংলাদেশ বিমান বাহিনী পতাকা’ হস্তান্তর করেন। বিমান বাহিনী পতাকা হস্তান্তরের পর তিনি বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করেন। 

বিমান বাহিনী প্রধান তার সংক্ষিপ্ত ভাষণে শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে। বিমান বাহিনীর সকল স্তরের সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন যে, মহান স্বাধীনতা যুদ্ধে বিমান বাহিনী সদস্যদের সাহসিকতাপূর্ণ অবদান জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। 

এরপর তিনি তার ভাষণে আরও উল্লেখ করেন যে, ৭৪ নং বহরে স্থাপিত র‌্যাডার সামুদ্রিক নিবিড় অর্থনৈতিক অঞ্চলের আকাশ সীমাসহ  র‌্যাডার রেঞ্জ এর আওতাধীন উড্ডয়নকৃত সকল বিমান ও ক্ষেপণাস্ত্রের পর্যবেক্ষণ এবং শত্রু বিমান হামলার অগ্রিম সংকেত প্রদানের মাধ্যমে দেশের আকাশ প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

পরিশেষে তিনি বিমান বাহিনীর পতাকা অর্জনকারী বহরের প্রতিটি সদস্যকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বিমান বাহিনীর সম্মানের প্রতীক হিসেবে প্রদানকৃত কালার এর মর্যাদা ও সম্মান অক্ষুন্ন রাখতে সকলকে সচেষ্ট থাকতে বলেন। অনুষ্ঠানে বিমান বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারগণ এবং বিমান বাহিনীর অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, বাংলাদেশ বিমান বাহিনী জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে বিভিন্ন দায়িত্ব পালন করে চলেছে এবং বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক সর্বক্ষেত্রেই এই সব কার্যক্রমে নিয়মিত ও গুরুত্বপূর্ণ অবদান রাখছে। নিত্য-নৈমিত্তিক স্বাভাবিক কার্যক্রমের পাশাপাশি এই ঘাঁটি দেশের সমগ্র বাংলাদেশের আকাশ প্রতিরক্ষা নিশ্চিতকরণ, সেনা, নৌ ও অন্যান্য বাহিনীকে প্রয়োজনীয় সহায়তা প্রদান, দুর্যোগ মোকাবেলা এবং অসামরিক প্রশাসনকে সহযোগিতা প্রদান করে আসছে। তারই স্বীকৃতি স্বরুপ ৭৪ নং বহরকে মর্যাদাপূর্ণ বিমান বাহিনী পতাকা প্রদান করা হলো।

মন্তব্য



সাতদিনের সেরা