kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

এতো চেয়ার-টেবিলের চাকরি আমাদের নেই : শিক্ষা উপমন্ত্রী

অনলাইন ডেস্ক   

৩১ অক্টোবর, ২০২০ ২১:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



এতো চেয়ার-টেবিলের চাকরি আমাদের নেই : শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল পদ-পদবীর পেছনে না ছুটে কর্মমুখী শিক্ষা নিয়ে আত্মকর্মসংস্থানের তাগিদ দিয়েছেন। তিনি বলেন, এতো চেয়ার টেবিলের চাকরি আমাদের নেই।

আজ শনিবার চট্টগ্রামের হাটহাজারীতে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) আয়োজিত করোনা ল্যাব উদ্বোধনী অনুষ্ঠানে ছাত্রলীগ-যুবলীগ নেতাদের উদ্দেশে শিক্ষা উপ-মন্ত্রী এসব কথা বলেন।

নওফেল বলেন, আপনারা যারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, অন্যান্য প্রাইভেট বিশ্ববিদ্যালয় বা যেখান থেকেই পাস করছেন- তাদের সবার জন্য সরকারি কর্মসংস্থান নিশ্চিত করা আমাদের দেশে সম্ভব নয়। প্রায় ২৮ লাখ ছাত্র-ছাত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়াশোনা করছেন। ২৮ লাখ জব বাংলাদেশে অর্থনীতির ধরনে সৃষ্টি হবে না।

তিনি বলেন, আমাদের অর্থনীতির ধরন হচ্ছে কৃষিভিত্তিক। সেখান থেকে আমরা এখন শিল্পায়নের দিকে যাচ্ছি। এতো চেয়ার টেবিলের চাকরি আমাদের নেই। এতো দাফতরিক চাকরি আমাদের নেই। এতো সার্ভিস ইকোনমি আমাদের নেই। এটা বুঝতে হবে।

তিনি বলেছেন, আমরা পদ-পদবীর জন্য একজন আরেকজনের মাথা কেটে ফেলছি। কিন্তু এই পদে তো কোনো বেতন নেই। আপনাদের এটা বুঝতে হবে। পদে যেহেতু কোনো বেতন নেই তাহলে আয়ের সংস্থান কীভাবে হবে?

সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম।

মন্তব্য



সাতদিনের সেরা